বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম

প্রকাশকালঃ ১৭ জুলাই ২০২৩ ০৬:৫৭ অপরাহ্ণ ১৪০ বার পঠিত
বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম

ছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের প্রবৃদ্ধির হার প্রত্যাশামাফিক না হওয়ায় বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আজ সোমবার ১ শতাংশের বেশি কমেছে। সেই সঙ্গে লিবিয়ার তেল উৎপাদন আংশিকভাবে আবার শুরু হওয়ার কারণেও তেলের দামে প্রভাব পড়েছে। খবর রয়টার্সের

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় চীনের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৩ শতাংশ; যদিও বিশ্লেষকদের পূর্বাভাস ছিল, প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৩ শতাংশ। দেশীয় ও বিদেশি বাজারে চাহিদা কমে যাওয়ার কারণে চীনের প্রবৃদ্ধির হার কমেছে।


চীনের প্রবৃদ্ধি প্রত্যাশামতো না হওয়ার কারণে দেশটির অর্থনীতি নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। এই বাস্তবতায় তেলের দাম আজ কমেছে, যদিও গত তিন সপ্তাহ তেলের দাম বেড়েছিল।

আজ সোমবার দুপুরে এই প্রতিবেদন লেখার সময় বিশ্ববাজারের মানদণ্ড হিসেবে পরিচিত ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেলপ্রতি ৭৯ দশমিক ০৫ ডলার; যদিও সকালে দাম আরও কিছুটা কমে দাঁড়িয়েছিল ৭৮ দশমিক ৫৫ ডলার। সেই সঙ্গে দুপুরবেলা ডব্লিউটিআই ক্রুডের দাম ছিল ৭৪ দশমিক ৬১ ডলার, যা কমেছে ১ দশমিক ০৭ শতাংশ।

টানা তিন সপ্তাহ মূল্যবৃদ্ধির পর ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআই ক্রুডের দাম কমল। মূলত ওপেক ও সহযোগী দেশগুলোর তেল উৎপাদন হ্রাসের কারণে বিশ্ববাজারে দাম কিছুটা বেড়েছিল। সেই সঙ্গে লিবিয়া ও নাইজেরিয়া অপরিকল্পিত উপায়ে তেল উৎপাদন কমানোর কারণেও এই পরিস্থিতির সৃষ্টি হয়।


লিবিয়ার সাবেক এক অর্থমন্ত্রীকে অপহরণের ঘটনায় লিবিয়ার তিনটি তেল ক্ষেত্রের মধ্যে দুটি তেল ক্ষেত্রের উৎপাদন গত সপ্তাহে বন্ধ ছিল। সেই তেল ক্ষেত্র দুটিতে সোমবার তেল উৎপাদন শুরু হওয়ার কারণেও তেলের দাম কমেছে।

এদিকে রাশিয়ার পশ্চিমাঞ্চলের তেল উৎপাদন আগামী মাস থেকে দিনে এক লাখ থেকে দুই লাখ ব্যারেল কমবে। সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে রাশিয়া আগেই তেল উৎপাদন হ্রাসের ঘোষণা দিয়েছিল। তার অংশ হিসেবে উৎপাদনে এই কাটছাঁট।