নুরুল হক নুরের বিরুদ্ধে আদালত অবমাননার রায়: পেছালো ১ আগস্ট

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ১২:২৬ অপরাহ্ণ ১৬৬৭ বার পঠিত
নুরুল হক নুরের বিরুদ্ধে আদালত অবমাননার রায়: পেছালো ১ আগস্ট

ঢাকা প্রেস নিউজ


গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে আদালত অবমাননার রুলের রায়ের জন্য আগস্টের ১ তারিখ নির্ধারণ করেছে হাইকোর্ট। আগে ১১ জুলাই রায়ের দিন ধার্য করা হয়েছিল, তবে নুরের আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে তা পিছিয়ে দেওয়া হয়েছে। নুর বিচারকদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে আদালত অবমাননার অধীনে রয়েছেন। তিনি আদালতে ক্ষমা প্রার্থনা করে বলেছেন যে ভবিষ্যতে আর কখনো এমন মন্তব্য করবেন না।

 

গত ৩ জুলাই, বিচারকদের নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুরের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়। হাইকোর্ট ১১ জুলাই রায়ের জন্য দিন ধার্য করে।
 

কিন্তু নুরের আইনজীবীরা রায়ের দিন পিছিয়ে দেওয়ার জন্য আবেদন করেন। বৃহস্পতিবার (১১ জুলাই) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ আবেদনটি মঞ্জুর করে রায়ের জন্য ১ আগস্ট তারিখ নির্ধারণ করেন।
 

আদালতে নুরের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।
 

এর আগে, নুর আদালতে ক্ষমা প্রার্থনা করে বলেছিলেন যে ভবিষ্যতে আর কখনো এমন মন্তব্য করবেন না যা আদালত অবমাননার কাতারে ফেলে।
 

উল্লেখ্য: আদালত অবমাননা একটি গুরুতর অপরাধ। যদি কাউকে আদালত অবমাননার দোষী সাব্যস্ত করা হয়, তাহলে তাকে জেল, জরিমানা, বা উভয়ই দণ্ড দেওয়া হতে পারে।