শাপলার ডাঁটা দিয়ে বড়া আর ঘন্ট রেসিপি

প্রকাশকালঃ ০৭ আগu ২০২৩ ০৭:০২ অপরাহ্ণ ১৮৪ বার পঠিত
শাপলার ডাঁটা দিয়ে বড়া আর ঘন্ট রেসিপি

র্ষাই শাপলার সেরা সময়। এর ডাঁটা দিয়ে বানানো যায় নানা ধরনের পদ। রেসিপি দিয়েছেন ফারাহ্ সুবর্ণা

শাপলাডাঁটার বড়া


উপকরণ: শাপলাডাঁটা ১ আঁটি, মসুর ডাল ১ কাপ (ছোট কাপের), চালের গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, রসুনবাটা ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, জিরাগুঁড়া ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য। 

প্রণালি: শাপলাডাঁটার আঁশ ছাড়িয়ে ১ ইঞ্চি আকারে কেটে নিতে হবে। মসুর ডাল অল্প সময় পানিতে ভিজিয়ে রাখুন। পাটায় এক বাটা দিয়ে তুলে নিতে হবে (বেশি মিহি করা যাবে না)। এবার শাপলাডাঁটা আর তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেশান। হালকা হাতে শাপলাডাঁটা মেশাতে হবে। প্যান বা কড়াইতে তেল গরম করে নিন। পেঁয়াজুর মতো করে ভেজে তুলে নিতে হবে। কাসুন্দি বা চিলি সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন। 


শুঁটকি শাপলাডাঁটার ঘন্ট


উপকরণ: শাপলাডাঁটা ২ আঁটি, চ্যাপা শুঁটকি ৪টি, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, একটু মোটা করে কুচি করা রসুন ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ। 

প্রণালি: শাপলাডাঁটার আঁশ ছাড়িয়ে ১ ইঞ্চি আকারে কেটে নিন। ধুয়ে রাখতে হবে। চ্যাপা শুঁটকি ধুয়ে পরিষ্কার করে রাখুন। চাইলে চ্যাপা শুঁটকির পরিবর্তে লইট্যা শুঁটকিও ব্যবহার করতে পারেন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ হালকা ভেজে নিন। তাতে হলুদ, মরিচ ও ধনেগুঁড়া দিয়ে একটু কষিয়ে নিন। শুঁটকি দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। একদম ভেঙে নিতে হবে। এরপর এতে দিয়ে দিতে হবে শাপলাডাঁটা আর লবণ। ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে, শাপলাডাঁটা নরম না হওয়া পর্যন্ত। নরম হয়ে গেলে ডাল ঘুঁটনি বা স্ম্যাশারের সাহায্যে ঘুঁটে নিন। ফালি করা কাঁচা মরিচ আর রসুনকুচি দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শুঁটকি শাপলাডাঁটার ঘন্ট।