গাজায় ইসরায়েলি হামলায় ভারতীয় সাবেক সেনা কর্মকর্তা নিহত

প্রকাশকালঃ ১৬ মে ২০২৪ ০৩:৩৪ অপরাহ্ণ ৭৫৪ বার পঠিত
গাজায় ইসরায়েলি হামলায় ভারতীয় সাবেক সেনা কর্মকর্তা নিহত

ঢাকা প্রেসঃ
গত
সোমবার, গাজার দক্ষিণাঞ্চলীয় নগরী রাফাহের কাছে জাতিসংঘের একটি গাড়িতে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হন ভারতের সাবেক সেনা কর্মকর্তা ও জাতিসংঘের UNDSS এর নিরাপত্তা সমন্বয় কর্মকর্তা বৈভব অনিল কালে। এই ঘটনায় জাতিসংঘ ও ভারত পৃথক পৃথক বিবৃতি দিয়েছে।

 

জাতিসংঘ সরাসরি ইসরায়েলি বাহিনীকে এই হত্যাকাণ্ডের জন্য দায়ী করেছে। অন্যদিকে, ভারত সরকার শুধুমাত্র সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছে।
 

এই ঘটনায় ভারত সরকারের পক্ষ থেকে শক্ত পদক্ষেপ না নেওয়া এবং ইসরায়েল সরকার দায় স্বীকার না করায় দেশটির সাবেক আমলারা ক্ষোভ প্রকাশ করেছেন।
 

তারা মনে করেন, এই হত্যাকাণ্ড নেতানিয়াহু সরকারের প্রতি ভারত সরকারের নিঃশর্ত সমর্থনের সাথে বিশ্বাসঘাতকতা।

ইরানে ভারতের সাবেক রাষ্ট্রদূত কে.সি. সিং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিকে অসন্তোষজনক বলে সমালোচনা করেছেন।

তিনি বলেছেন, "এই বিবৃতি অত্যন্ত হতাশাজনক। এই হত্যাকাণ্ডের মাধ্যমে নেতানিয়াহু সরকারের প্রতি ভারত সরকারের নিঃশর্ত সমর্থনের বিশ্বাসঘাতকতা প্রকাশ পেয়েছে।"
 

জাতিসংঘে ভারতের সাবেক স্থায়ী প্রতিনিধি টি.এস. তিরুমূর্তি গাজায় অনিল কালের হত্যাকে অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন, "এই হত্যাকাণ্ডের জন্য দোষীদের জবাবদিহি করতে হবে। শুধুমাত্র জাতিসংঘ বা দোষীরা নিছক শোক প্রকাশ করে পার পেতে পারে না।"
 

অবসরপ্রাপ্ত ভারতীয় রাষ্ট্রদূত অমর সিনহা বলেছেন, ভারতীয় বিবৃতিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে সব পক্ষের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়টি উল্লেখ করা উচিত ছিল।
 

তিনি আরও বলেছেন, "যুদ্ধেরও একটা নিয়ম আছে। সংঘাতের সময় জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো যারা যুদ্ধে অংশগ্রহণ করে না তাদের প্রতি নিরপেক্ষ আচরণ ও সম্মান দেখানো হয়। এ বিষয়টি নিশ্চিত করা উচিত।"

সাবেক ভারতীয় রাষ্ট্রদূত এবং পশ্চিম এশিয়া বিশেষজ্ঞ তালমিজ আহমেদ বলেছেন, "আজ রাফাহ এলাকায় মৃত্যুর একটি ভয়ঙ্কর নৃত্য চলছে।"