কুমিল্লার লালমাই পাহাড়ে বৃষ্টিতে মাটি সরে একটি অবিস্ফোরিত মর্টার শেল বেরিয়ে এলো

প্রকাশকালঃ ১২ সেপ্টেম্বর ২০২৩ ০২:৫২ অপরাহ্ণ ১৮৭ বার পঠিত
কুমিল্লার লালমাই পাহাড়ে বৃষ্টিতে মাটি সরে একটি অবিস্ফোরিত মর্টার শেল বেরিয়ে এলো

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় লালমাই পাহাড়ে বৃষ্টিতে মাটি ধুয়ে একটি অবিস্ফোরিত মর্টার শেল বেরিয়ে এসেছে। প্রাথমিকভাবে পুলিশের ধারণা, শেলটি মুক্তিযুদ্ধের সময়ের। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকালে উপজেলার লালমাই পাহাড়ের বড় ধর্মপুর এলাকায় মর্টার শেলটি দেখতে পান স্থানীয়রা। 

পরে তারা বিষয়টি পুলিশকে জানান। পুলিশ ও স্থানীয়রা জানায়, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় লালমাই পাহাড়ে একাধিক সম্মুখযুদ্ধ হয়েছিল। ধারণা করা হচ্ছে, সে সময়ে অবিস্ফোরিত থাকা শেল এটি। সোমবার রাতে লালমাই পাহাড়ে ভারি বৃষ্টিপাত হয়। 


বৃষ্টিতে পাহাড়ের বড়ধর্মপুর এলাকার মাটি সরে মর্টার শেলটি বের হয়ে আসে। মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে স্থানীয়রা সেলটি দেখে বিষয়টি পুলিশকে জানান। এরপর পুলিশ ঘটনাস্থলে গিয়ে সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়। 

শেলটির চারপাশে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে জানিয়ে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলমগীর ভূঁইয়া বলেন, ঢাকার বম্ব ডিসপোজাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে। তারা ঘটনাস্থলে আসার পর শেলটি উদ্ধার করে নিষ্ক্রিয় করা হবে। তারা আসা পর্যন্ত স্থানীয়দের নিরাপদ দূরত্বে রাখা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে আছে।