পিএসসির প্রশ্ন ফাঁস: তিন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশকালঃ ০৯ জুলাই ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ণ ৫৬৩ বার পঠিত
পিএসসির প্রশ্ন ফাঁস: তিন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা

ঢাকা প্রেস নিউজ


সরকারি কর্মকমিশনের (পিএসসি) তিন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ মোট ১৭ জনের বিরুদ্ধে বিসিএস পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

 

রাজধানীর পল্টন থানায় সোমবার (৮ জুলাই) রাতে মামলাটি দায়ের করা হয়। মামলায় আসামির সংখ্যা ৫০ জন ধরা হলেও, এখন পর্যন্ত ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন পিএসসির উপ-পরিচালক মো. আবু জাফর, উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক এসএম আলমগীর কবির, সহকারী পরিচালক নিখিল চন্দ্র রায়, অফিস সহায়ক খলিলুর রহমান, অফিস সহায়ক (ডিসপাস) সাজেদুল ইসলাম, সাবেক সেনা সদস্য নোমান সিদ্দিকী, ব্যবসায়ী আবু সোলায়মান মো. সোহেল, অডিটর প্রিয়নাথ রায়, ব্যবসায়ী মো. জাহিদুল ইসলাম, নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসের নিরাপত্তা প্রহরী শাহাদাত হোসেন, ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসে কর্মরত মো. মামুনুর রশীদ, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের মেডিকেল টেকনিশিয়ান মো. নিয়ামুন হাসান, ব্যবসায়ী সহোদর সাখাওয়াত হোসেন ও সায়েম হোসেন এবং বেকার যুবক লিটন সরকার। পিএসসি চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী জীবনও এই ঘটনায় জড়িত বলে অভিযোগ রয়েছে।
 

অভিযোগ: গত ৫ জুলাই অনুষ্ঠিত রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস করেছিলো এই চক্র। তদন্তে জানা গেছে, এই চক্রটি বিসিএসের ৩৩তম থেকে ৪৫তম পরীক্ষাসহ নন-ক্যাডার নিয়োগের একাধিক পরীক্ষার প্রশ্নও ফাঁস করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানিয়েছেন, তারা উপ-পরিচালক জাফরকে দুই কোটি টাকা দিয়ে রেলওয়ের প্রশ্ন কিনেছিলেন।
 

আইনি পদক্ষেপ: সিআইডি জানিয়েছে, প্রশ্ন ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গ্রেপ্তারদের আদালতে হাজার করা হবে এবং তাদের রিমান্ড চাওয়া হবে।
 

এই ঘটনাটি দেশের সরকারি চাকরির পরীক্ষা ব্যবস্থার বিশ্বাসযোগ্যতার উপর প্রশ্নবাণ ছুঁড়ে দিয়েছে।