অনিয়ম ও বিতর্কিত তালিকায় ভিজিএফের চাল বিতরণের অভিযোগ

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৪ ০১:৫৮ অপরাহ্ণ ৫২৩ বার পঠিত
অনিয়ম ও বিতর্কিত তালিকায় ভিজিএফের চাল বিতরণের অভিযোগ

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

কুড়িগ্রামের ফুলবাড়ীতে আসন্ন ঈদুল আযহা উপলক্ষে গরিব অসহায় হতদরিদ্র পরিবারের জন্য প্রধানমন্ত্রীর দেয়া ভিজিএফ (ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং) এর উপকারভোগীর তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ উঠেছে।

 

উপজেলার ৪ নং বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু নিয়ম নীতির তোয়াক্কা না করে স্বেচ্ছাচারীভাবে তালিকা প্রণয়ন করেছেন এমন অভিযোগ ওই ইউনিয়ন পরিষদ সদস্যদের। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই ইউনিয়ন পরিষদের সদস্যগণ। 

 

অভিযোগ সূত্রে জানা গেছে, বড়ভিটা ইউনিয়নে আসন্ন ঈদ উপলক্ষে জন প্রতি ভিজিএফ এর ১০ কেজি করে চাল বিতরণের লক্ষ্যে ৬ হাজার ৩৭৫ জনের তালিকা প্রণয়ন করা হয়। উপকারভোগীর তালিকা প্রণয়নের সময় ইউনিয়ন পরিষদের সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যগণ নিজ নিজ এলাকার হতদরিদ্রগণের নাম তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রদান করেন। পরবর্তীতে ইউনিয়ন পরিষদ সচিবের নিকট হতে উপকারভোগীর তালিকা সংগ্রহ করে দেখতে পান তালিকায় ব্যাপক অনিয়ম করা হয়েছে। উপকারভোগীর তালিকায় অন্তর্ভুক্ত অনেক ব্যক্তিই অচেনা। তালিকার অনেক জায়গায় একই ব্যক্তির নাম ও মৃত ব্যক্তির নামও রয়েছে। জানতে পেরে বিতর্কিত তালিকার উপকারভোগীদের মাঝে চাল বিতরণ কার্যক্রমে অংশ গ্রহনের অস্বীকৃতি জানান ওই ইউনিয়ন পরিষদের ১১জন সদস্য। তারপরেও চেয়ারম্যান চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু ইউনিয়ন পরিষদের সদস্যগণের আপত্তি কে উপেক্ষা করে বুধবার সকাল আনুমানিক সাড়ে দশটা হতে ওই তালিকা মোতাবেক উপকারভোগীদের মাঝে চাল বিতরণ কার্যক্রম শুরু করেন। বিতর্কিত ও অস্বচ্ছ তালিকায় চাল বিতরণ হলে প্রধানমন্ত্রীর ঈদ উপহার প্রকৃত উপকারভোগীরা পাবেন না এবং বরাদ্দকৃত চাল পুরোপুরি তছরুপ হবে বলেও অভিযোগের উল্লেখ করা হয়েছে । 

 

উপকারভোগীর তালিকা প্রণয়নে অনিয়মের বিষয়ে জানতে চাইলে বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু বলেন, আমি মনগড়া কোন তালিকা করিনি। পরিষদের সকল সদস্যদের সাথে আলোচনার পর রেজুলেশন করে তালিকা প্রণয়ন করা হয়েছিল। সেই তালিকার উপকারভোগীদের মাঝে চাল বিতরণ করা হচ্ছে। 

 

অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহনুমা তারান্নুম বলেন, বড়ভিটা ইউনিয়নের ভিজিএফ উপকারভোগীদের মাঝে চাল বিতরণের তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ পেয়েছি। বিষয়টি ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে অবগত করা হয়েছে। অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।