১৯৭১ সালে ভারতীয় সেনার রক্ত দিয়েছে, দুঃসময়ের বন্ধুদের ভুলে যেতে পারি না আমরা: কাদের

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ০১:৫০ অপরাহ্ণ ৭১৯ বার পঠিত
১৯৭১ সালে ভারতীয় সেনার রক্ত দিয়েছে, দুঃসময়ের বন্ধুদের ভুলে যেতে পারি না আমরা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের, ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। ১৯৭১ সালে ভারতীয় সেনার রক্ত দিয়েছে। সেই দেশের জনগণ এবং সরকার আশ্রয় দিয়েছে। এই দুঃসময়ের বন্ধুদের আমরা ভুলে যেতে পারি না। শনিবার (৬ জুলাই) রাজধানীর বেইলি রোডে পাহাড়ি ফলমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

 

ওবায়দুল কাদের বলেন, পার্বত্য চট্টগ্রাম বদলে গেছে। শুধু শান্তি চুক্তি বাস্তবায়নে সময় লাগবে। কারণ সেখানে মূল সমস্যা হচ্ছে ভূমি। এর সমাধান এত সহজ নয়। তবে শেখ হাসিনা থাকলে পার্বত্য চট্টগ্রামের সব সমস্যা সমাধান হয়ে যাবে। তিনি আরও বলেন, সবার সঙ্গে বন্ধুত্ব কারো সাথে শত্রুতা নয়। এই পলিসি আমরা ফলো করি। ৬৮ বছর পর আমরা সীমান্ত সমস্যার সমাধান করেছি। ভালো সম্পর্ক আছে বলেই আমারা বাংলাদেশের মতো আরেকটা বাংলাদেশ সমুদ্র সীমায় পেয়েছি।

 

ভারত আমাদের রাজনৈতিক বন্ধু,  চীন আমাদের উন্নয়নের বন্ধু। সম্পর্ক ভালো থাকলে আলাপ আলোচনা করে সমাধান করা যায়। আমরা খালি হাতে আগে ফিরিনি এবারও ফিরিনি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশের উন্নয়নের জন্য যেখানে সুবিধা পাবো, তা কেনো নিবো না। এতে অনেকের গা জ্বলে। এটা অনেকের অন্তর জ্বালা। মেরুদণ্ডহীনরা নতজানু হয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কোনদিনও নতজানু হবে না।

 

তিনি আরও বলেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে নিজেরা আইনগতভাবে না পরে  জাতিসংঘের হস্তক্ষেপ চায় বিএনপি। দলটি খালেদা জিয়াকে ঢাল হিসাবে ব্যবহার করছে। বিএনপি এখন কোটা আন্দোলনের উপর ভর করবে। সরকার তো কোটা রাখেনি, এটা আদালতে মামলা চলছে। খালেদা জিয়ার মুক্তি আইনের ব্যাপার।