ইফতারে খুবই সহজে তৈরি করে নিন দারুণ রিফ্রেশিং তরমুজের সালাদ

প্রকাশকালঃ ১৬ মার্চ ২০২৪ ০১:২০ অপরাহ্ণ ২৯২ বার পঠিত
ইফতারে খুবই সহজে তৈরি করে নিন দারুণ রিফ্রেশিং তরমুজের সালাদ

রোজার দিনগুলোতে পানিশূণ্যতা দূর করতে এবং শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করতে ফল খাওয়ার গুরুত্ব অপরিসীম। বাজারে সহজলভ্য তরমুজ ইফতারের জন্য একটি জনপ্রিয় পছন্দ। তবে কেবল তরমুজ কেটে খাওয়ার পরিবর্তে আপনি কি তরমুজের সালাদ বানিয়ে খেয়েছেন?

তরমুজের সালাদ তৈরি করা খুবই সহজ এবং সময়সাপেক্ষ নয়। এই রেসিপিটি অনুসরণ করে আপনি ঘরে বসেই সহজেই তরমুজের সালাদ তৈরি করতে পারবেন- 


উপকরণ

তরমুজ - ১ কেজি, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ১ টেবিল চামচ, তিল ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি - ১/২ কাপ, লেবুর রস - ২ টেবিল চামচ, স্বাদমতো লবণ, কাচা মরিচ কুচি - ২-৩ টি, ধনেপাতা কুচি - ১/৪ কাপ, শসা কুচি - ১/২ কাপ, পুদিনা পাতা কুচি - ১/৪ কাপ, সয়া সস ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৮ চা চামচ, বিটলবণ ১/৪ চা চামচ


প্রণালী 

তরমুজ ও শসা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিয়ে কিউব করে কেটে নিন। আলাদা পাত্রে তিল বাদে বাকি সব উপকরন একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি আলাদা রেখে দিন। ইফতার শুরুর আগে আগে তরমুজ ও শসা কিউবের সঙ্গে মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। সবশেষে সালাদের উপর তিল ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন স্বাস্থ্যকর তরমুজের সালাদ।


বলে রাখা ভালো, তরমুজের সালাদ ইফতারে কেবল তৃপ্তি দিবে তা নয়, পাশাপাশি নানা উপকারিতাও বয়ে আনবে। তরমুজে আছে পর্যাপ্ত ভিটামিন এ, সি, পটাশিয়াম ও ফাইবার এবং এতে পানির পরিমাণ অনেক বেশি থাকে। তাই এ ফল কোষ্ঠকাঠিন্য দূর করে, হজম প্রক্রিয়াকেও সহজ করে তোলে। কেবল তাই নয় এতে যেহেতু প্রচুর পরিমাণে পানি রয়েছে তাই তীব্র গরমেও শরীরকে পানিশূন্য হতে দেয় না। এছাড়া ত্বক ভালো রাখতেও তরমুজের জুড়ি মেলা ভার। কেননা এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি। 


টিপস

তরমুজের বীজ ফেলে দিলে সালাদ আরও সুস্বাদু হবে।
ঝাল পছন্দ করলে মরিচের পরিমাণ বাড়াতে পারেন।
মিষ্টি পছন্দ করলে চিনি বা মধু যোগ করতে পারেন।
বিভিন্ন ধরণের ফল যেমন আপেল, আঙ্গুর, ব্লুবেরি ইত্যাদি যোগ করে সালাদ আরও সমৃদ্ধ করতে পারেন।
বাদাম কুচি, কুঁচি করা পনির, বা ভেজিটেবল ক্রিম যোগ করে সালাদকে আরও পুষ্টিকর ও সুস্বাদু করে তুলতে পারেন।