কানাডিয়ানদের জন্য ভিসা স্থগিত করার কারণ জানাল ভারত

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৮ অপরাহ্ণ ১৯০ বার পঠিত
কানাডিয়ানদের জন্য ভিসা স্থগিত করার কারণ জানাল ভারত

ভারত বৃহস্পতিবার কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র কানাডায় তাদের দূতাবাসে কর্মীদের নিরাপত্তা হুমকির কথা উল্লেখ করে এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে এ ঘোষণার কয়েক ঘণ্টা আগে ভারতে কানাডার হাইকমিশন জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু কূটনীতিক হুমকি পাওয়ার পর তারা দেশে কর্মীদের উপস্থিতি সাময়িকভাবে ‘সামঞ্জস্য’ করবে।

এই পদক্ষেপগুলো দুই দেশের মধ্যে উত্তেজনার আরো বৃদ্ধি চিহ্নিত করছে, যা কানাডার এক ঘোষণার মাধ্যমে শুরু হয়। কানাডা জুন মাসে এক শিখ নেতার হত্যাকাণ্ডের সঙ্গে ভারতের সরকারি এজেন্টদের যুক্ত থাকার অভিযোগ আনে।

নয়াদিল্লিতে অরিন্দম বাগচি সাংবাদিকদের বলেন, ‘কানাডিয়ান সরকারের নিষ্ক্রিয়তার কারণে নিরাপত্তা পরিস্থিতি বিঘ্নিত হয়েছে এবং আমরা ভিসার আবেদন স্থগিত করেছি।’ ই-ভিসাসহ সব শ্রেণির ভিসা স্থগিত করা হয়েছে বলেও তিনি জানান।


ভিসা সুবিধা প্রদানকারী ভারতীয় সংস্থা বিএলএস ইন্টারন্যাশনাল কানাডায় ভারতীয় মিশনের বিজ্ঞপ্তিতে বলেছে, ‘পরিচালনাসংক্রান্ত কারণে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত’ ভিসা পরিষেবা স্থগিত থাকবে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার কথিত হত্যাকাণ্ডের সঙ্গে কোনো যোগসূত্র অস্বীকার করেছে। দুই দেশ একজন করে কূটনীতিককে বহিষ্কার করেছে। বিশ্লেষকদের মতে, দুই দেশের মধ্যে সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

কানাডিয়ান হাইকমিশন এক বিবৃতিতে বলেছে, ‘বর্তমান পরিবেশের আলোকে যেখানে উত্তেজনা বেড়েছে, আমরা আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিচ্ছি।


অটোয়ার কূটনৈতিক ও কনস্যুলার সম্পর্ক পরিচালনাকারী বিভাগকে উল্লেখ করে হাইকমিশন বলেছে, ‘কিছু কূটনীতিক বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি পেয়েছেন, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ভারতে তার কর্মীদের পরিপূরক মূল্যায়ন করছে।’

হাইকমিশন আরো বলেছে, এমন পরিস্থিতি ও প্রচুর সতর্কতার কারণে তারা সাময়িকভাবে ভারতে কর্মীদের উপস্থিতি সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছে। তবে সেই সমন্বয় আসলে কী বোঝায় তার বিশদ কোনো বিবরণ তারা দেয়নি।

জ্যেষ্ঠ কূটনীতিকদের বহিষ্কারের পর দুই দেশ মঙ্গল ও বুধবার ভ্রমণ সতর্কতা জারি করে। ভারত কানাডায় তার নাগরিকদের, বিশেষত শিক্ষার্থীদের ‘সর্বোচ্চ সতর্কতা’ অনুশীলনের আহ্বান জানিয়েছে।