ভারত-ইংল্যান্ড ম্যাচ বৃষ্টির কারণে না হলে ফাইনালে যাবে যে দল

প্রকাশকালঃ ২৭ জুন ২০২৪ ০৫:৩০ অপরাহ্ণ ৬৪ বার পঠিত
ভারত-ইংল্যান্ড ম্যাচ বৃষ্টির কারণে না হলে ফাইনালে যাবে যে দল

ফাইনালের আগে বৃহস্পতিবার (২৭ জুন) মেগাফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা এ ভারতকে হারিয়েই ফাইনালের টিকিট কেটেছিল ২০২২ সালে। এদিকে, ভারতও তার মধুর প্রতিশোধ নিতে। দুই দলই আছে দুর্দান্ত ফর্মে। তবে এ ম্যাচে বাধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। আর বৃষ্টির জন্য খেলা বাতিল হয়ে গেলে ফাইনালের টিকিট পাবে কোন দল?

গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ বৃষ্টির সম্ভাবনা প্রবল। ম্যাচ চলাকালীন সময় বৃষ্টির সম্ভাবনা ৮৭ শতাংশ। এমন শঙ্কা মাথায় নিয়েই আজ বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় দ্বিতীয় সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে ভারত। তবে বৃষ্টির কারণে খেলা পরিচালনা করা সম্ভব না হলে ফাইনালের টিকিট পাবে ভারত।

কারণ আগের রাউন্ডের পয়েন্ট হিসাব করা হবে। ভারত সুপার এইট খেলেছে এক নম্বর গ্রুপ থেকে, যেখানে তিনটি ম্যাচ জিতেই শীর্ষে ছিলেন রোহিত-কোহলিরা। আর ইংল্যান্ড সুপার এইটে দুই নম্বর গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে সেমিতে ওঠে। আইসিসির নিয়ম অনুযায়ী, সেমিফাইনাল বাতিল হলে সুপার এইটের শীর্ষে থাকা দল সরাসরি ফাইনালে ওঠে যাবে।

এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সেমিফাইনালের খেলা পণ্ড হলে সুপার এইটে এগিয়ে থাকা দল সরাসরি ফাইনালে উঠে যাবে। ভারত ও ইংল্যান্ডের মধ্যে সুপার এইটে রোহিত শর্মারা পেয়েছেন ৬ পয়েন্ট, জস বাটলাররা ৪। অর্থাৎ ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল পণ্ড হয়ে গেলে ফাইনালে উঠবে রোহিত শর্মারা।

রিজার্ভ ডে-তে গড়ালে এ ম্যাচে যে দল জিতবে, তাদের ২৯ জুন ব্রিজটাউনে পৌঁছেই ফাইনালে মাঠে নেমে পড়তে হবে। কিন্তু আইসিসি ২৮ জুন ট্র্যাভেল ডে হিসেবে চিহ্নিত করে ২৯ জুন ফাইনাল আয়োজনের পক্ষে। আর এক্ষেত্রে সুপার এইটে যারা এগিয়ে ছিল, তাদেরকেই ফাইনালে দেখা যাবে।