মাভাবিপ্রবিতে রাজনীতি নিষিদ্ধ: শিক্ষার্থীদের স্বস্তি

প্রকাশকালঃ ১৩ আগu ২০২৪ ০৪:০৩ অপরাহ্ণ ৫০২ বার পঠিত
মাভাবিপ্রবিতে রাজনীতি নিষিদ্ধ: শিক্ষার্থীদের স্বস্তি

 বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির মোকাবিলায় বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। সোমবার (১২ আগস্ট), এক জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়।

এই সিদ্ধান্তের পেছনে শিক্ষার্থীদের দুটি প্রধান দাবি কাজ করেছে। প্রথমত, তারা ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে চেয়েছিল। দ্বিতীয়ত, তারা শিক্ষা কার্যক্রম স্বাভাবিক গতিতে চালু করতে চেয়েছিল।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের মধ্যে স্বস্তির সৃষ্টি করেছে। অনেকেই মনে করেন, এই সিদ্ধান্তের ফলে ক্যাম্পাসে শৃঙ্খলা বজায় থাকবে এবং তাদের পড়াশোনা নির্বিঘ্নে চলবে।

মাভাবিপ্রবির একজন শিক্ষার্থী সানজিদা ইসলাম চৈতি বলেন, "বর্তমান পরিস্থিতিতে এই সিদ্ধান্ত খুবই সময়োপযোগী। আশা করি, এই সিদ্ধান্তের ফলে ক্যাম্পাসে আর কোনো ধরনের অশান্তি হবে না।"

অন্যদিকে, গণিত বিভাগের একজন শিক্ষার্থী মো. মাসুদ রানা বলেন, "ছাত্র রাজনীতি শিক্ষার্থীদের মধ্যে বিভাজন সৃষ্টি করে। এই সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা আরো ভালোভাবে পড়াশোনা করতে পারবে।"

তবে, এই সিদ্ধান্ত নিয়ে সবার মধ্যে একমত নেই। অনেকেই মনে করেন, ছাত্র রাজনীতি শিক্ষার্থীদের নেতৃত্ব গুণাবলী বিকাশ করতে সাহায্য করে।

সার্বিকভাবে, মাভাবিপ্রবিতে রাজনীতি নিষিদ্ধ হওয়া একটি বিতর্কিত বিষয়। তবে, এই সিদ্ধান্তের ফলে ক্যাম্পাসে শান্তি ফিরিয়ে আনা যাবে কি না, তা সময়ই বলবে।