হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে সতর্ক থাকুন

প্রকাশকালঃ ১০ এপ্রিল ২০২৩ ১২:৪৭ অপরাহ্ণ ১৯১ বার পঠিত
হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে সতর্ক থাকুন

হেয়ার স্ট্রেইটনার চুল মসৃণ ও সোজা করতে প্রয়োজনীয় একটি যন্ত্র। নারীদের কাছে এর জনপ্রিয়তা এখন অনেক বেড়েছে। কিন্তু দীর্ঘদিন ব্যবহার করলে হেয়ার স্ট্রেইটনার আপনার চুলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়। অনেকেই এ বিষয়ে জানেন না এবং মনে করেন তাদের চুলে কোনো সমস্যা হয়েছে। আদতে বিষয়টি এমন নয়। স্ট্রেটনার ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি অনেক বাড়ে। সেজন্য এই যন্ত্র ব্যবহারের সময় সচেতন থাকা অত্যন্ত জরুরি। কিন্তু সতর্ক থাকার আগে ঝুঁকিগুলো জানা দরকার। কি কি ঝুঁকি রয়েছে একবার দেখে নিন।

চুল ভঙ্গুর ও শুষ্ক হয়ে যায়
দীর্ঘদিন হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে চুলে শুষ্কতা এবং ভঙ্গুরতা একটি স্থায়ী সমস্যা হয়ে দাঁড়ায়। সেজন্য হেয়ার স্ট্রেটনার ব্যবহারের আগে চুলে তাপ রক্ষাকারী স্প্রে দিন। স্প্রে কেনার সময় অবশ্যই উপাদানগুলো দেখে নেবেন। অনেক পণ্যে কিছু ক্ষতিকর রাসায়নিক থাকে। সেগুলো এড়িয়ে চলুন। এমনকি ভেজা চুলেও হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করবেন না।

মাথার স্ক্যাল্পে অবর্ণনীয় ক্ষতি
হেয়ার স্ট্রেইটনার থেকে উচ্চ তাপ নির্গত হয়। এই তাপ আপনার মাথার ত্বকে অবর্ণনীয় ক্ষতি করে। চুলের একই অংশে বারবার এটি ব্যবহার করলে ত্বক পুড়েও যেতে পারে। তাই এমন হেয়ার স্ট্রেইটনার কিনুন যেটিতে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়।


ক্যান্সারের ঝুঁকি বাড়ে
ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে নানা গুরুত্বপূর্ণ গবেষণার তথ্য পাওয়া যায়। সেখানকারই এক গবেষণায় বলা হয়েছে, হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করলে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। হেয়ার স্ট্রেইটনারে কিছু রাসায়নিক দ্রব্য থাকে যা ত্বকের সংস্পর্শে এলে ক্ষতি করতে পারে। তাই এমন জায়গায় হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করতে বসুন যেখানে প্রচুর আলো-বাতাস রয়েছে। বদ্ধ জায়গায় ব্যবহার করবেন না।

পার্শ্বপ্রতিক্রিয়া আরও আছে
হেয়ার স্ট্রেইটনারের আরো কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে চুল পাতলা হওয়া, চুল ঝরে পড়াও রয়েছে। এসব ঝুঁকি কমানো সম্ভব যদি আপনি ভালো মানের হেয়ার স্ট্রেইটনার কেনেন। ভালো ব্র্যান্ডের হেয়ার স্ট্রেইটনার তুলনামূলক কম ক্ষতির দিকে ঝুঁকে।