ব্যাটিংয়ে সেরা তামিম, বোলিংয়ে সাকিব

প্রকাশকালঃ ১৬ মে ২০২৩ ০১:৩৪ অপরাহ্ণ ১৯০ বার পঠিত
ব্যাটিংয়ে সেরা তামিম, বোলিংয়ে সাকিব

য়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের আগে তামিম ইকবালকে নিয়ে কত উদ্বেগ-উৎকণ্ঠা! টানা ৯ ম্যাচে তাঁর কোনো ফিফটি ছিল না। এ কারণে অস্বস্তি তাড়িয়ে বেড়ানোর কথা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককেও। আপাতত সেসব থেকে মুক্তির সনদ হয়ে উঠেছে রবিবার চেমসফোর্ডের ক্লাউড এফএম মাঠে এই বাঁহাতি ওপেনারের ৬৯ রানের ইনিংসটি। আইসিসির ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে নিজেদের শেষ ম্যাচে তাঁর এমন ব্যাটিং যেন সেই প্রবাদই আরেকবার প্রতিষ্ঠিত করছে, ‘সব ভালো তাঁর, শেষ ভালো যাঁর।’

সুপার লিগে নিজের শেষ ইনিংস দিয়ে রানে ফিরেছেন তামিম। লম্বা সময় তেমন ফর্মে না থাকলেও তথ্য-পরিসংখ্যান জানাচ্ছে, হোম অ্যান্ড অ্যাওয়ে মিলিয়ে আটটি সিরিজের এই লিগে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটার তিনিই। ২০২১-২০২৩ চক্রে ২৪ ম্যাচে ৩৪.০৪ গড়ে সর্বোচ্চ ৭৮৩ রান তামিমের। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি ফিফটিও (ছয়টি) তাঁরই। ২১ ম্যাচে ৭৫৫ রান করে ২ নম্বরে থাকা মুশফিকুর রহিম অবশ্য ব্যাটিং গড়ে (৪৪.৪১) পেছনে ফেলতে পেরেছেন অধিনায়ককে। ওয়ানডেতে তামিমের স্ট্রাইক রেট নিয়ে নিত্য সমালোচনা শোনা গেলেও সুপার লিগে বাংলাদেশের ব্যাটারদের তালিকার সেরা পাঁচে থাকা বাকি চারজনের সঙ্গে বিশেষ পার্থক্যও নেই তাঁর। ২০ ম্যাচে ৬১৯ রান করে ৪ নম্বরে থাকা সাকিব আল হাসানেরই (৮০.২৮) কেবল সুপার লিগের স্ট্রাইক রেট ৮০ পেরিয়েছে। তামিমসহ বাকিদের ৭৬-৭৯ এর মধ্যে। সুপার লিগে ব্যাটিংয়ের শীর্ষ দশেও আছেন তামিম-মুশফিক। দুজনের অবস্থান যথাক্রমে ৭ ও ১০ নম্বরে।

বোলিংয়ের শীর্ষ দশেও আছেন বাংলাদেশের দুজন। ৩১ উইকেট নিয়ে সুপার লিগে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব আল হাসান। সবদেশ মিলিয়ে ৬ নম্বরে সাকিব। ৯ নম্বরে অবস্থান করছেন মেহেদী হাসান মিরাজ, ২৩ ম্যাচে ৩০ উইকেট তার। অবশ্য সার্বিক পরিসংখ্যানে তামিম-মুশফিক এবং সাকিব-মিরাজদের অবস্থান বদলাতেও পারে। কারণ সুপার লিগে সব দলের খেলা এখনো শেষ হয়নি। এর আগ পর্যন্ত ২৪ ম্যাচ খেলে ১৫ জয়, ৮ হার ও ফলাফল না হওয়া একটি ম্যাচ থেকে ১৫৫ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে থেকে সুপার লিগ শেষ করেছে বাংলাদেশ। তামিম এই লিগ শেষ করতে চেয়েছিলেন ৪-এ থেকে। আগেই সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত করা দলের অবস্থান পরে বদলালেও এভাবে শেষ করতে পারাটা অধিনায়কের জন্য সন্তোষজনকই হওয়ার কথা।