বাংলাদেশে চিকিৎসক সংকট তীব্র, চাহিদা আসেনি পিএসসিতে

প্রকাশকালঃ ২৩ জানুয়ারি ২০২৪ ০২:১৫ অপরাহ্ণ ১৭৫ বার পঠিত
বাংলাদেশে চিকিৎসক সংকট তীব্র, চাহিদা আসেনি পিএসসিতে

বাংলাদেশে চিকিৎসক সংকট তীব্র। এই সংকট সমাধানে সরকার তিন ধাপে ছয় হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছে। কিন্তু গত এক বছর ধরে এই নিয়োগ কার্যক্রমের গতি থমকে গেছে। এখন পর্যন্ত কেবল ১৩০০ চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)-এর কাছে তিন ধাপে ছয় হাজার চিকিৎসক নিয়োগের চাহিদা পাঠানো হয়। কিন্তু পিএসসি এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বা লিখিত চাহিদা পায়নি।

পিএসসি সূত্র জানায়, সরকারের পক্ষ থেকে নিয়োগের চাহিদা পাওয়া গেলেই তারা নিয়োগ প্রক্রিয়া শুরু করবে। কিন্তু এখন পর্যন্ত কোনো চাহিদা পাওয়া যায়নি।

চিকিৎসক সংকটের কারণে দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হাসপাতালগুলোতে চিকিৎসকের অভাবে রোগীদের ভোগান্তি বেড়েছে।

চিকিৎসক নিয়োগের গতি বাড়াতে সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

কারণ

চিকিৎসক নিয়োগের গতি কমে যাওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, সরকারের পক্ষ থেকে নিয়োগের চাহিদা স্পষ্টভাবে জানানো হয়নি। এছাড়াও, নিয়োগের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়নি।

প্রতিক্রিয়া

চিকিৎসক নিয়োগের গতি কমে যাওয়ায় চিকিৎসক সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেছে। তারা সরকারের কাছে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করার দাবি জানিয়েছে।

চিকিৎসক সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল বলেন, "চিকিৎসক সংকট সমাধানে সরকার যে নিয়োগের ঘোষণা দিয়েছে, তা বাস্তবায়ন করা জরুরি। কিন্তু এখন পর্যন্ত নিয়োগের গতি থমকে আছে। এতে চিকিৎসক সংকট আরও প্রকট হবে।"

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের (বিএনএ) সভাপতি ডা. নার্গিস আক্তার বলেন, "নার্সদেরও নিয়োগের চাহিদা রয়েছে। সরকারকে নার্সদেরও নিয়োগের দিকে নজর দিতে হবে।"

পরবর্তী পদক্ষেপ

চিকিৎসক নিয়োগের গতি বাড়াতে সরকারকে নিম্নলিখিত পদক্ষেপ নিতে হবে:

  • সরকারের পক্ষ থেকে নিয়োগের চাহিদা স্পষ্টভাবে জানানো।

  • নিয়োগের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া।

  • নিয়োগ প্রক্রিয়া দ্রুততর করা।

এই পদক্ষেপগুলো বাস্তবায়ন হলে চিকিৎসক নিয়োগের গতি বাড়বে এবং চিকিৎসক সংকট কিছুটা হলেও সমাধান হবে।