কুড়িগ্রামে প্রথম চালু হলো ‘বৃক্ষ ভাতা’ কর্মসূচি

প্রকাশকালঃ ১৭ মে ২০২৪ ১০:৪৭ অপরাহ্ণ ৬৯৮ বার পঠিত
কুড়িগ্রামে প্রথম চালু হলো ‘বৃক্ষ ভাতা’ কর্মসূচি

আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম প্রতিনিধি:-
 

ঢাকা প্রেসঃ

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে যখন প্রকৃতি বিপর্যস্ত, ঠিক সেই মুহূর্তে কুড়িগ্রামের ফুলবাড়ীতে কবি সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাবের উদ্যোগে দেশে প্রথম বারের মতো চালু করেছে ‍‍`বৃক্ষ ভাতা‍‍` কর্মসূচি।

 

শুক্রবার (১৭ মে) দিনব্যাপী উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে বিভিন্ন প্রজাতির  বয়সি বৃক্ষের মালিকদের সাথে ১০ বছরের জন্য বৃক্ষ না কর্তনের শর্তে মাসিক হারে ৫০ টাকা বৃক্ষ ভাতা প্রদানের জন্য চুক্তি করেন ও বিলবোর্ড লাগান কবি সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাব।

 

বৃক্ষ মালিক আব্দুল লতিফ,ওবায়দুল হক, আবেদ আলী জানান, নিজের লাগানো বৃক্ষের ভাতা পাওয়ার জন্য ১০ বছরের চুক্তিবদ্ধ হয়ে আমাদের খুবই ভালো লাগছে, পরিবেশ রক্ষায় এ ধরনের উদ্যোগ নেওয়ায় সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাবেকে‌ আমরা অসংখ্য ধন্যবাদ জানাই।

 

বড়ভিটা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ নুর মোহাম্মদ মিয়া জানান, দেশের প্রথমবারের মতো বৃক্ষ মানিকগণকে পরিবেশ রক্ষার্থে এত বড় মহতী কাজ আমরা কোথাও দেখেনি, আমি ওই ক্লাবকে সাধুবাদ জানাই।

 

শুধু বৃক্ষ রোপণ করেই এই প্রকৃত পরিবেশ সংরক্ষণ সম্ভব নয় বলে, বয়সি  বৃক্ষ কর্তন বন্ধ করতে ও বৃক্ষ প্রেমীদের উৎসাহী করতে ভাতা চালু করা হয়েছে বলে জানিয়েছেন সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। তিনি আরও জানান ফুলবাড়ী উপজেলা থেকে বৃক্ষভাতা কার্যক্রম চালু করা হয়েছে এরপর কুড়িগ্রাম জেলাসহ দেশের বিভিন্ন জেলায় এ কার্যক্রম অব্যাহত থাকবে।