এশিয়ান গেমস কাবাডির প্রস্তুতি ভারতে

প্রকাশকালঃ ১০ এপ্রিল ২০২৩ ০১:৩৬ অপরাহ্ণ ৩৪৪ বার পঠিত
এশিয়ান গেমস কাবাডির প্রস্তুতি ভারতে

গামী সেপ্টেম্বরে চীনে হবে এশিয়ান গেমস। কাবাডিতে নারী ও পুরুষ দল অংশগ্রহণ করবে। দুই দলের প্রস্তুতির জন্য ভারতে যাবে কাবাডি দল। কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক নেওয়াজ সোহাগ জানিয়েছেন প্রথমে পুরুষ কাবাডি এবং পরে নারী কাবাডি দল যাবে।

ভারতের রাও একাডেমিতে প্রশিক্ষণ নেবে কাবাডি দল। সোহাগ জানিয়েছেন, কলাপুরে রাও একাডেমি খুবই নামকরা। এখানে থাকবে পুরুষ কাবাডি দল। জুনে দক্ষিণ কোরিয়ার বুসানে এশিয়ান কাবাডি চ্যাম্পিয়নশিপ রয়েছে। সেখানে খেলতে যাবে। ভারত থেকে সরাসরি কোরিয়ায় যাবে। সেখানে খেলে আবার ভারতে, রাও একাডেমিতে ফিরবে।


ভারতে পাঁচটা ম্যাচ খেলার কথা থাকলেও এই সংখ্যাটা আরো বেশি হতে পারে। ভারতের কাবাডি দল শক্তিশালী। যুব কাবাডি দলের খেলোয়াড়দেরও একেক জনের অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। সোহাগ বলেন, ‘ভারতের কাবাডির জুনিয়র খেলোয়াড়ের কয়েক’শ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। আমাদের খেলোয়াড়দের সেটা নেই। আমরা চাইছি দুই তিন মাস ভারতে অবস্থান করতে। সেখানে ক্যাম্প করবে। ২৫ জুন কোরিয়ায় খেলা শুরু হবে। খেলে কোরিয়া থেকে আবার ভারতে ফিরবে।’ 

তিনি বলেন, ‘পুরুষদের দল যখন কোরিয়া যাবে তখন মেয়েদের দল ক্যাম্প করতে বাংলাদেশ থেকে ভারতে যাবে।’  পুরুষদের দলে ২০-২২ জন থাকবে। নারী ক্যাম্পের জন্যও এই সংখ্যাটা একই রাখতে চায় ফেডারেশন। ভিসা প্রক্রিয়া সম্পন্ন হলে মে মাসেই রাও একাডেমিতে যাবে বাংলাদেশ কাবাডি দল।


এছাড়াও এবার কয়েকটি দেশে বাংলাদেশ কাবাডি দলের আমন্ত্রণ রয়েছে। এর মধ্যে থাইল্যান্ড, মালয়েশিয়া এবং পোল্যান্ড রয়েছে।