খালেদা জিয়া ফের হাসপাতালে ভর্তি

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৩ ১২:৫০ অপরাহ্ণ ১৫৫ বার পঠিত
খালেদা জিয়া ফের হাসপাতালে ভর্তি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার (১২ জুন) মধ্যরাতে অসুস্থবোধ করায় তাকে হাসপাতালে নেয়ার সিদ্ধান্ত হয়। বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত বোর্ড তাকে হাসপাতালে রেখে চিকিৎসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। হাসপাতালে ২ থেকে ৩ দিন ভর্তি থাকতে হবে।
 
বিএনপি চেয়ারপারসনের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের দুই সদস্য ড. এফ এম সিদ্দিকী ও ড. জাহিদ হোসেন ফিরোজার বাসভবনে বেগম জিয়ার শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে হাসপাতালে নেয়ার সিদ্ধান্ত নেন বলে জানা গেছে। হঠাৎ অসুস্থবোধ করায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, আমান উল্লাহ আমান, শামা ওবায়েদসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা সেখানে ছিলেন।

এর আগে স্বাস্থ্য পরীক্ষার জন্য গত ২৯ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল খালেদা জিয়াকে। এরপর ৪ মে হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজায় ফেরেন তিনি।
 

সেসময় খালেদা জিয়ার চিকিৎসকরা জানিয়েছিলেন, তার মূল রোগের চিকিৎসা দেশে সম্ভব না। দেশের যে চিকিৎসা হচ্ছে তা শুধু উপসর্গ উপশম করার জন্য। তার হৃদপিণ্ডে এখনও ২টি ব্লক আছে। অ্যান্ডোসকপি করার পর মেডিকেল বোর্ড লিভার ট্রান্সপ্লান্ট করা যায়, এমন দেশে উন্নত চিকিৎসার জন্য বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার সুপারিশ করেছেন।
 
৭৭ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভারসহ নানা রোগে ভুগছেন। অসুস্থতার মধ্যে গুলশানের ফিরোজায় চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছিল।
 
খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর নির্বাহী আদেশে কারাগারের বাইরে আছেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা হলে কারাজীবন শুরু হয় খালেদা জিয়ার। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজা হয়। ২০২০ সালের ২৫ মার্চ সাময়িক মুক্তি মেলার পর থেকে তিনি গুলশানের বাসাতেই থাকছেন। সবশেষ গত ২৬ মার্চ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।