লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ০২:০৭ অপরাহ্ণ ৭১৫ বার পঠিত
লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার তালিব সামি আবদুল্লাহ নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (১১ জুন) গভীর রাতে তিনি নিহত হন। এ ঘটনায় হিজবুল্লাহর আরও তিনজন সদস্যের মৃত্যু হয়েছে।

 

১৯৬৯ সালে লেবাননের আদশিত অঞ্চলে জন্মগ্রহণ করেন তালিব সামি আবদুল্লাহ। তবে তিনি হাজি তালিব নামেও বেশ পরিচিত। এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, দক্ষিণ লেবাননের জাওয়ায় মঙ্গলবার ইসরায়েলি বাহিনী একটি আবাসিক দালানে আঘাত হানলে হাজি তালিব মারা যান।

 

এ ঘটনায় নিহত অপর তিনজন হলেন, মোহাম্মদ হোসেইন সাবরা বাকের, আলি সালিম সফওয়ান এবং হোসেইন ক্বাসেম হুমাইয়িদ। তাদের প্রতি শোক প্রকাশ করেছে হিজবুল্লাহ। এর আগে, গত সোমবার ইসরায়েলি বাহিনীর হামলায় পশ্চিম তীরের রামাল্লায় অন্তত চারজন নিহত হয়। এই চারজনকে ইসরায়েলি দখলদার বাহিনী গুলি করে হত্যা করে। তারা হলেন—মুহাম্মদ রাসলান আবদো, মুহাম্মদ জাবের আবদো ও রুশদি সামিহ আতায়া। তবে চতুর্থ ব্যক্তির পরিচয় এখনো জানা যায়নি।

 

এদিকে, গত সোমবার ফিলিস্তিনের অবরুদ্ধ ও যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ড গাজায় হামাসের পেতে রাখা বুবি-ট্র্যাপে ৪ ইসরায়েলি সেনার মৃত্যু হয়।  নিহত চার সেনা হলেন—মেজর তাল সেবেনস্কি শোলাভ, স্টাফ সার্জেন্ট আইতান কার্লসবার্ন, সার্জেন্ট আলমগ শালোম এবং ইয়ের লেভিন। আইডিএফের তথ্য অনুসারে, এই চারজনই ইসরায়েলি বাহিনীর জিভাতি ব্রিগেডের হয়ে কাজ করতেন।