বিস্ফোরণের ২ দিন আগে গাজার হাসপাতালের সবাইকে সরানোর নির্দেশ দিয়েছিল ইসরায়েল

প্রকাশকালঃ ১৯ অক্টোবর ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ ২৪৭ বার পঠিত
বিস্ফোরণের ২ দিন আগে গাজার হাসপাতালের সবাইকে সরানোর নির্দেশ দিয়েছিল ইসরায়েল

গাজার আল আহলি বা ব্যাপটিস্ট হাসপাতালে মঙ্গলবার রাতে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারিয়েছে ৫০০ মানুষ। কিন্তু এই হামলার দুদিন আগেই হাসপাতাল থেকে সবাইকে সরানোর নির্দেশ দিয়েছিল ইসরায়েলি সেনারা। হাসপাতালের একজন চিকিৎসকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিবিএস নিউজ।

আল আহলি হাসপাতালের চিকিৎসক ফাদল নাইম সিবিএস নিউজকে বলেছেন, মঙ্গলবার রাতে বিধ্বংসী বিস্ফোরণের মাত্র দুই দিন আগে ইসরায়েলের সেনাবাহিনী সবাইকে হাসপাতালটি খালি করার জন্য সতর্কতা জারি করেছিল।

তিনি আরও বলেন, তারা আমাদের মেডিকেল ডিরেক্টরকে ডেকেছিল এবং তাকে বলেছিল, ‘আমরা আপনাকে গতকাল দুটি রকেট দিয়ে সতর্ক করেছিলাম, আপনি এখনও হাসপাতালে কেন কাজ করছেন, কেন আপনি হাসপাতালটি খালি করেননি?’


গত ১৬ বছরে হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘটিত পাঁচটি যুদ্ধের এটিই ফিলিস্তিনি ভূখণ্ডে এটিকে একক সবচেয়ে বড় প্রাণহানির ঘটনা হিসেবে আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ নিহতের কথা নিশ্চিত করেছে।

হামলার দায় কঠোরভাবে অস্বীকার করেছে ইসরায়েল। তারা এর জন্য হামাস এবং অন্যান্য ফিলিস্তিনি দলগুলোকে অভিযুক্ত করেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী প্রাথমিকভাবে হামাসকে বিস্ফোরণের জন্য দায়ী করেছিল। তার আগে বলেছিল,  

গাজা-ভিত্তিক ছোট জঙ্গি গোষ্ঠী ফিলিস্তিনি ইসলামিক জিহাদের মাধ্যমে একটি রকেট বিস্ফোরণের কারণে এটি ঘটেছে। ইসলামিক জিহাদ এই দাবিকে ‘মিথ্যা’ বলে অভিহিত করেছে। হাসপাতাল পরিচালনাকারী অ্যাংলিকান চার্চ বলেছে, চার দিন আগে ইসরায়েলি রকেট এখানে আঘাত করেছিল এবং অনেক কর্মী আহত হয়েছিল।