তথ্য আপা প্রকল্পে কর্মরত নারীরা রাজস্বের দাবিতে আন্দোলনরত

প্রকাশকালঃ ১৮ আগu ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ ৫২২ বার পঠিত
তথ্য আপা প্রকল্পে কর্মরত নারীরা রাজস্বের দাবিতে আন্দোলনরত

ঢাকা প্রেস নিউজ


জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত "তথ্য আপা" প্রকল্পে কর্মরত দুই হাজারেরও বেশি নারী চুক্তিভিত্তিক কর্মরত হওয়ায় এবং তাদের দাবি অনুযায়ী রাজস্বকরণ না হওয়ায় গভীরভাবে ক্ষুব্ধ। গত রোববার (১৮ আগস্ট), তারা সরকারের প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে অবস্থান নিয়ে তাদের অসন্তোষ প্রকাশ করেছেন।

 

২০১১ সাল থেকে চালু হওয়া এই প্রকল্পের প্রথম পর্যায় সমাপ্ত হলেও দ্বিতীয় পর্যায়েও কর্মীরা চুক্তিভিত্তিক নিয়োগেই অব্যাহত রয়েছেন। বারবার রাজস্বকরণের দাবি জানানো সত্ত্বেও সরকার কর্তৃপক্ষ প্রকল্পের মেয়াদ বাড়ানোর পক্ষপাতী হচ্ছে। ঝালকাঠির সদরের তথ্য সেবা কর্মকর্তা সংগীতা সরকার জানিয়েছেন, প্রকল্পের শুরুতেই কর্মীদের আশ্বাস দেওয়া হয়েছিল যে, প্রকল্পটি রাজস্বকরণ করা হবে। কিন্তু বাস্তবে তা হয়নি।
 

অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণকারী নারীরা বিভিন্ন স্লোগান দিয়ে তাদের দাবি জানিয়েছেন। তাদের মূল দাবি হল, তাদেরকে চুক্তিভিত্তিক নয়, সরকারি কর্মচারী হিসেবে স্বীকৃতি দেওয়া হোক। তারা বিশ্বাস করেন, তারা গ্রামীণ নারীদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এবং তাদের অবদানের স্বীকৃতি হিসেবে স্থায়ী চাকরি পাওয়ার অধিকার রয়েছে।