সামাজিক যোগাযোগমাধ্যমের আসক্তি থেকে কিভাবে বেড়িয়ে আসা যায়?

প্রকাশকালঃ ২১ জানুয়ারি ২০২৪ ০৫:০৯ অপরাহ্ণ ১৬৮ বার পঠিত
সামাজিক যোগাযোগমাধ্যমের আসক্তি থেকে কিভাবে বেড়িয়ে আসা যায়?

সামাজিক যোগাযোগমাধ্যম আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমরা বন্ধুবান্ধব, পরিবারের সদস্য, সহকর্মীদের সাথে যোগাযোগ রাখতে, খবর পেতে, বিনোদন পেতে, এবং এমনকি ব্যবসা করতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করি। কিন্তু অনেকের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার আসক্তিতে পরিণত হয়। এটি ব্যক্তিগত, পারিবারিক, এবং কর্মজীবনের ক্ষেত্রে নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তি থেকে বেরিয়ে আসার জন্য নিম্নলিখিত কিছু উপায় অনুসরণ করা যেতে পারে:

  • নিজের আসক্তির কারণ খুঁজে বের করুন। আপনি কেন সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্ত? কী কারণে আপনি সামাজিক যোগাযোগমাধ্যমে এত বেশি সময় ব্যয় করেন? নিজের আসক্তির কারণ জানা থাকলে তা দূর করার জন্য পদক্ষেপ নেওয়া সহজ হবে।

  • সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারের সময়সীমা নির্ধারণ করুন। প্রতিদিন কতক্ষণ আপনি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করবেন তা নির্ধারণ করুন। এবং সেই সময়সীমার মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করুন।

  • সামাজিক যোগাযোগমাধ্যম থেকে বিরতি নিন। কিছুদিনের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সম্পূর্ণ বিরতি নিন। এতে আপনার আসক্তি কমবে এবং সামাজিক যোগাযোগমাধ্যম ছাড়াও জীবনযাপনের উপায় খুঁজে পেতে পারবেন।

  • সামাজিক যোগাযোগমাধ্যমের বিকল্প খুঁজুন। সামাজিক যোগাযোগমাধ্যমে যে সময় ব্যয় করতেন সে সময় অন্য কাজে ব্যয় করুন। যেমন: বই পড়া, খেলাধুলা করা, বন্ধুবান্ধবের সাথে দেখা করা, নতুন কিছু শেখার চেষ্টা করা, ইত্যাদি।

  • সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারের নিয়মকানুন মেনে চলুন। সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্মগুলোতে ব্যবহারকারীদের জন্য বিভিন্ন নিয়মকানুন রয়েছে। এই নিয়মকানুন মেনে চলার চেষ্টা করুন। যেমন: নোটিফিকেশন বন্ধ করে দেওয়া, অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করা, ইত্যাদি।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তি থেকে বেরিয়ে আসা সহজ নয়। কিন্তু ধৈর্য ধরে এবং উপরে বর্ণিত পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি আসক্তি থেকে বেরিয়ে আসতে পারবেন।

এখানে আরও কিছু অতিরিক্ত টিপস দেওয়া হল:

  • সামাজিক যোগাযোগমাধ্যমের ফাঁদে পড়বেন না। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক সময় অন্যদের জীবনকে খুব সুন্দর দেখানো হয়। কিন্তু বাস্তবতা হল, প্রত্যেকের জীবনেই সুখ-দুঃখ থাকে। তাই অন্যদের জীবনের সাথে নিজের জীবনকে তুলনা করে হতাশা বা ঈর্ষা বোধ করবেন না।

  • নিজের শরীর ও মনকে সুস্থ রাখুন। পর্যাপ্ত ঘুম, সুষম খাবার, এবং ব্যায়াম আপনার শরীর ও মনকে সুস্থ রাখতে সাহায্য করবে। সুস্থ শরীর ও মন থাকলে সামাজিক যোগাযোগমাধ্যমের আসক্তি থেকে বেরিয়ে আসা সহজ হবে।

  • পরিবারের সদস্যদের সাথে সময় কাটান। পরিবারের সদস্যদের সাথে সময় কাটালে আপনার মন ভালো থাকবে এবং সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতি আসক্তি কমবে।

আপনি যদি সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্ত হয়ে থাকেন, তাহলে উপরে বর্ণিত টিপসগুলো অনুসরণ করে আসক্তি থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।