পদত্যাগপত্র দেবেন ছোটন

প্রকাশকালঃ ২৯ মে ২০২৩ ০১:০০ অপরাহ্ণ ৭৬ বার পঠিত
পদত্যাগপত্র দেবেন ছোটন

বাফুফে থেকে চাকরি ছাড়বেন গোলাম রাব্বানী ছোটন। সেটি বাফুফেকে না জানিয়ে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ছোটন। বাফুফের সঙ্গে কথা বলে পদত্যাগ পত্র দিতে পারতেন তিনি। বাফুফে সংবাদ মাধ্যমে জানতে পেরেছে ছোটন চাকরি ছাড়বেন। বাফুফের শীর্ষমহল বিষয়টি সহজভাবে গ্রহণ করেনি। 

বাফুফে মনে করছে সংবাদ মাধ্যমের কাছে যাওয়ার আগে বাফুফের সঙ্গে কথা বলতে পারতেন ছোটন। এ বিষয়ে ছোটন বলেন, ‘আমি এর আগে পদত্যাগপত্র নিয়ে ১০ দিন ঘুরেছি। তখন তারা গ্রহণ করেননি।’ তিনি বলেন, ‘ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদককে জানিয়েছি।’  তারপরও প্রশ্ন উঠে চাকরি ছাড়তে হলে প্রথমে নিয়োগকারী প্রতিষ্ঠানকেই জানাতে হয়।

শুক্রবার থেকে রোববার পর্যন্ত ছোটন ইস্যুতে ফুটবলে জল ঘোলা কম হয়নি। আজ চার দিন পর পদত্যাগপত্র জমা দেবেন বলে জানিয়েছেন তিনি। ছোটন বাফুফেতে কাজ করবেন না এবং একটি বহুজাতিক প্রতিষ্ঠান মেয়েদের ফুটবল দল গঠন করবে সেখানে যোগদেবেন ছোটন, এমন গুঞ্জন এড়িয়ে গেছেন তিনি। ঘুরে ফিরে কথা একটাই, তিনি ক্লান্ত। আজকে পদত্যাগপত্র জমা দিয়ে স্ত্রী এবং এক শিশু সন্তানকে নিয়ে বেড়াতে যাবেন।


তার স্ত্রীও বলছিলেন ছোটন ভোর ৪টার আগে ঘুম থেকে উঠে বেরিয়ে যায়। তাকে চা বিস্কুট বানিয়ে দেন। খেয়ে চলে যান। ফেরেন রাতে। দিনের পর দিন এবাবে কেটে যাচ্ছে আর কত সহ্য হয়। ছোটনের স্ত্রীও ক্লান্ত, বিরক্ত। ছোটন সেরা কোচের পুরস্কার পেয়েছেন। ছোটনের সঙ্গে পুরস্কার গ্রহণ করতে এসেছিলেন তার স্ত্রী হোসনে আরা লিলি এবং কোলের শিশু ২৩ মাস বয়সী আরশি। 

সংবাদ মাধ্যম ছোটনকে নিয়ে ব্যস্ত। হাজার প্রশ্নের জবাব দিতে দিতে ক্লাব ছোটন। কিন্তু মুখে একটাই কথা মানসিক এবং শারীরিক ক্লান্তি। তার সঙ্গে নানা প্রশ্নের জবাবে যা ছোটনের বুক থেকে যা কিছু বেরিয়ে আসে চাপাকষ্টের শব্দ ফুটে উঠে। কাছে মনে হচ্ছে সাফ জয়ের পর কেন বাংলাদেশ আর কোনো ম্যাচ খেলতে পারল না। ৮ মাস পেরিয়ে গেছে। খেলা হয়নি। ভারত ৭ ম্যাচ, ভুটান ৪ ম্যাচ খেলেছে। প্রতিপক্ষ দেশগুলো কেউ সাতটা কেউ পাঁচটা ম্যাচ খেলেছে। এমনকি পাকিস্তানও প্রীতি ম্যাচ খেলেছে।  


ছোটন বলেন,‘সাফে আমাদের প্রতিপক্ষরা ম্যাচ খেলে আত্মবিশ্বাসী হয়েছে। আমরা সাফ চ্যাম্পিয়ন হয়ে খেলতে পারিনি। অলিম্পিক গেমস বাছাই ফুটবলে খেলতে যাওয়ার কথা হয়নি। ফ্র্যাঞ্চাইজি ফুটবল হবে বলে খেলোয়াড়রা প্রস্তুত হলো সেখানেও যাওয়া হচ্ছে না। সবকিছু ঠিকঠাক হয়েও সেটি হলো না।’ 

বাফুফের নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জানিয়েছেন চাইলেই তো দল পাওয়া যায় না। জুলাইয়ে মঙ্গোলিয়ার বিপক্ষে দুই ম্যাচ খেলবে। সামনে এশিয়ান গেমস ফুটবল রয়েছে।’ 

ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ক্রীড়া সাংবাদিকদের পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে জানিয়েছেন তিনি ফুটবলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে বাফুফের সঙ্গে কথা বলবেন।