ছেলেদের দাঁড়ির যত্ন নেবে যেভাবে

প্রকাশকালঃ ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০১:২৫ অপরাহ্ণ ৩১৭ বার পঠিত
ছেলেদের দাঁড়ির যত্ন নেবে যেভাবে

ফ্যাশন স্টেটমেন্ট হিসেবে এখন দাঁড়ি অনেক জনপ্রিয়। তবে দাঁড়ি রাখার পাশাপাশি এর যত্নেও মনোযোগী হতে হবে। ছেলেদের অবশ্য মেয়েদের মতো এত পরিশ্রম করতে হয় না। তাও দাঁড়ির ক্ষেত্রে একটু বাড়তি যত্ন নিতেই হয়। আর যখন আপনি ঠিকভাবে যত্ন না নেবেন তখন ব্রণ বা অন্যান্য স্কিনের সমস্যাও হতে পারে। তাহলে ছেলেরা দাঁড়ির যত্ন নেবেন কিভাবে। চলুন জেনে নেওয়া যাক:

ক্লিনজার ব্যবহার করুন
ভালো ক্লিনজার দিয়ে দাঁড়ি সাফ করবেন নিয়মিত। এমন ক্লিনজার কিনুন যেগুলোতে প্রাকৃতিক উপাদান, ল্যাকটিক অ্যাসিড, স্যাসিলাইসিক এসিড রয়েছে। সপ্তাহে দুই-তিনদিন ব্যবহার করলেই হয়। 


ময়েশ্চারাইজার
ছেলেদের জন্যও ময়েশ্চারাইজার জরুরি। মুখের যে অংশে দাঁড়ি নেই আর যে অংশে রয়েছে সে অংশের মধ্যে পার্থক্য রয়েছে। এজন্য দাঁড়ির জন্য বিয়ার্ড অয়েল ব্যবহার করতে পারেন। আবার ঘরেও বানিয়ে নেওয়া যায়৷ চার টেবিল চামচ জলপাই তেল, চার টেবিল চামচ নারকেল তেল, চার টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে বিয়ার্ড অয়েল প্রস্তুত করা যায়। এই তেল দাঁড়িতে আর্দ্রতা বাড়ায় ও একইসঙ্গে দাঁড়িতে পুষ্টি জোগায়।

সপ্তাহে অন্তত একদিন মাস্ক
সপ্তাহে অন্তত একদিন যদি এক টেবিল চামচ নারকেল তেল, এক টেবিল চামচ আমন্ড অয়েল, দুই চামচ মধু মিশিয়ে মাস্ক চুলোয় গরম করুন। কুসুম গরম অবস্থায় দাঁড়ি ও ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।