প্রথমবার পরিচালনায় ডলি জহুর

প্রকাশকালঃ ০১ এপ্রিল ২০২৩ ০২:৪৩ অপরাহ্ণ ৮২০ বার পঠিত
প্রথমবার পরিচালনায় ডলি জহুর

ভিনয়জীবনের সাড়ে চার দশক পার করেছেন ডলি জহুর। এত দিন যাঁরা তাঁকে নাটক ও চলচ্চিত্রের অভিনয়শিল্পী হিসেবে দেখেছেন, তাঁদের কাছে এবার নতুন পরিচয়ে হাজির হচ্ছেন তিনি। পরিচালক হিসেবে সম্প্রতি তিনি একটি টেলিছবির শুটিং শেষ করলেন।

উত্তরায় শুটিং হওয়া ‘দাঁড়কাক’ নামের এই টেলিছবিতে নতুন একজন অভিনয়শিল্পীরও অভিষেক ঘটবে। আশাজ জোবায়ের নামের এই তরুণকে দেখা যাবে তানজিকা আমিনের বিপরীতে।

টেলিছবি দাঁড়কাক পরিচালনা প্রসঙ্গে এই অভিনয়শিল্পী বললেন, ‘আমার পরিচালনার কখনোই কোনো শখ ছিল না। ‘দাঁড়কাক’–এর গল্পটা পাওয়ার পর মনে হলো এটার ডিরেকশন দেওয়া যায়। এই সময়ে জোবায়ের নামে একজন তরুণের সঙ্গে দেখা হয়। সে–ও আমাকে “মা, মা” বলে ডাকে। বলা যেতে পারে, অনেকটা আমার নেওটা হয়ে গেছে। এরপর জোবায়েরকে বললাম, দেখ তো গল্পটা কাউকে দিয়ে লেখাতে পারিস কি না। সে আমাকে বলল, “মা, আমিই চেষ্টা করে দেখি না।” সে নিজেও লেখালেখি করে। 

 

তার লেখা বেশ কয়েকটি গল্পে নাটক প্রচারিত হয়েছে। তারপর আমি বললাম, ঠিক আছে। দেখ তাহলে। এরপর আমি তাকে অভিনয়ের প্রস্তাবও দিই। বলল, “আমি তো অভিনয় জানি না।” তখন বললাম, তোর অভিনয় জানা লাগবে না, তুই যা তা–ই করলে হবে। শেষ পর্যন্ত সে ভালোই করেছে। এরপর আমি চ্যানেল আইয়ের ইবনে হাসান খানকে পরিচালনার ইচ্ছার কথা বলি। সে–ও আমাকে বলল, “আপা, আপনি বানাবেন, অবশ্যই আমরা আপনার সঙ্গে আছি।” আমিও সাহস পেলাম, অনুপ্রাণিত হলাম। এরপর শুটিংয়ে নেমে পড়লাম।’

পরিচালনার অভিজ্ঞতা কেমন, জানতে চাইলে ডলি জহুর বললেন, ‘অভিনয়ে ৪৫ বছরের বেশি সময়ের অভিজ্ঞতা। এই সময়ের মধ্যে অনেক গল্প অন্য অনেককে দিয়ে করিয়েছি। কখনো নাম দিইনি। তা ছাড়া এই দীর্ঘ পথচলায় কত কত পরিচালকের সঙ্গে কাজ করেছি। কত কী শিখেছি, বলে শেষ করা সম্ভব না। আমার অভিজ্ঞতা থেকে অনুজ অনেক পরিচালক ও অভিনয়শিল্পীকে বিভিন্ন সময় নানা পরামর্শ দিই। তারাও আমার গাইডেন্স ভালোভাবে নেয়। 

 

এখনকার প্রতিষ্ঠিত অভিনয়শিল্পীদের অনেককে বললে তারাও বেশ আনন্দচিত্তে আমার পরামর্শ গ্রহণ করে। আমি যেটুকু জানি, তা বলতে তো সমস্যা নেই, তা–ই না? এখনকার যারা ভালো করছে, তারাও একদিন তাদের অনুজদের বলবে, পরামর্শ দেবে—এটাই তো স্বাভাবিক। তাই তো মনে হয়েছে, সব সময় যেভাবে কাজ করি, সেভাবেই একটি কাজ শেষ করলাম। আহামরি নতুন কিছু মনে হয়নি। একটাই পার্থক্য, আগে ক্যামেরার সামনে বেশি সময় দিতে হয়েছিল, এবার ক্যামেরার পেছনে। ইউনিটের সবাইও আমার এই কাজের ব্যাপারে বেশ আন্তরিক ছিল।’

ঢাকার উত্তরায় টানা দুই দিন শুটিং করে ‘দাঁড়কাক’–এর কাজ শেষ করেছেন ডলি জহুর। তিনি বললেন, ‘আরেকটা দিন যদি বেশি পেতাম, তাহলে আরও ভালোভাবে করতে পারতাম। তারপরও এই স্বল্প সময়ের মধ্যে এত বড় ইউনিট নিয়ে যা করেছি, তা ভালোই দাঁড়িয়েছে।’

আগামী দিনে আবারও পরিচালনায় পাওয়া যাবে কি না, জানতে চাইলে ডলি জহুর বললেন, ‘আগে এটা প্রচারিত হোক। তারপর দেখি সবাই কী বলে। যদি উৎসাহ ও অনুপ্রেরণা পাই, তাহলে আবারও পরিচালনা করতে পারি।’  ডলি জহুর জানালেন, ৭ এপ্রিল চ্যানেল আইয়ে দেখানো হবে ‘দাঁড়কাক’।