কক্সবাজারে ভয়াবহ বন্যা: হাজার হাজার মানুষ পানিবন্দি

প্রকাশকালঃ ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫১ অপরাহ্ণ ৪৩৭ বার পঠিত
কক্সবাজারে ভয়াবহ বন্যা: হাজার হাজার মানুষ পানিবন্দি

ঢাকা প্রেস
কক্সবাজার প্রতিনিধি:-



কক্সবাজারে অবিশ্বাস্য বৃষ্টিপাতের ফলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। গত কয়েক দিন ধরে অব্যাহত থাকা ভারী বর্ষণ এবং পাহাড়ি ঢলে জেলার বেশিরভাগ অঞ্চল প্লাবিত হয়েছে। বিশেষ করে টেকনাফ উপজেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

বিস্তীর্ণ এলাকা প্লাবিত: কক্সবাজারের প্রায় সবকটি উপজেলাই বন্যার কবলে পড়েছে। টেকনাফ, কক্সবাজার সদর, চকরিয়া, পেকুয়া, কুতুবদিয়া, রামু, উখিয়া ইত্যাদি উপজেলার নিম্নাঞ্চলের গ্রামগুলো পুরোপুরি পানিতে ডুবে গেছে।
 

হাজার হাজার মানুষ পানিবন্দি: প্রাথমিক হিসেবে জানা গেছে, লক্ষাধিক মানুষ এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং পানিবন্দি হয়ে পড়েছে।
 

বাড়িঘর, ফসল ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত: বন্যার পানিতে হাজার হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্তীর্ণ ফসলি জমি পানিতে ডুবে গিয়ে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হয়েছে।
 

পাহাড়ি ঢলের আশঙ্কা: অবিরত বৃষ্টিপাতের কারণে পাহাড়ি ঢলের আশঙ্কাও রয়েছে।
 

নদীগুলো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত: বাঁকখালী এবং মাতামুহরী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, যার ফলে প্লাবনের মাত্রা আরও বাড়ছে।
 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস: আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। ফলে বন্যার পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।
 

সরকার এবং প্রশাসনিক কর্মকর্তারা বন্যা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। তবে, বন্যার বিস্তার এবং তীব্রতার কারণে ত্রাণ কার্যক্রমে কিছুটা সমস্যা হচ্ছে।
 

আপনারা সবাইকে অনুরোধ করা হচ্ছে, কক্সবাজারের বন্যা পীড়িতদের পাশে দাঁড়ান।