বিশ্বের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

প্রকাশকালঃ ১৪ জানুয়ারি ২০২৪ ০১:৫৪ অপরাহ্ণ ১৭৫ বার পঠিত
বিশ্বের উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। এই স্থানগুলি প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহাসিক গুরুত্ব, বা সাংস্কৃতিক ঐতিহ্য ইত্যাদির জন্য বিখ্যাত। বিশ্বের উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে:

  • প্যারিস, ফ্রান্স: বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য প্যারিস। এই শহরটি তার রোমান্টিক পরিবেশ, ফ্যাশনেবল লুক, এবং ঐতিহাসিক স্থাপত্যের জন্য বিখ্যাত। প্যারিসের উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে আইফেল টাওয়ার, ল্যুভর মিউজিয়াম, এবং নোট্রে-ডেম ক্যাথিড্রাল।
  • লন্ডন, ইংল্যান্ড: ব্রিটিশ সাম্রাজ্যের প্রাক্তন রাজধানী লন্ডন। এই শহরটি তার সমৃদ্ধ ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য, এবং আধুনিক সভ্যতার জন্য বিখ্যাত। লন্ডনের উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে বাকিংহাম প্যালেস, ওয়েস্টমিনস্টার অ্যাবে, এবং লন্ডন আই।
  • গ্রেট ওয়াল অফ চায়না: চীনের উত্তরাঞ্চলে অবস্থিত বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানবসৃষ্ট কাঠামো গ্রেট ওয়াল অফ চায়না। এই প্রাচীরটি ২১,১৯৬ কিলোমিটার দীর্ঘ এবং ২,১০০ বছরেরও বেশি সময় ধরে নির্মিত হয়েছিল। গ্রেট ওয়াল অফ চায়না ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।
  • তাজমহল: ভারতের আগ্রায় অবস্থিত তাজমহল বিশ্বের অন্যতম বিখ্যাত স্থাপত্য। এই সমাধিটি মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের স্মরণে নির্মাণ করেছিলেন। তাজমহল ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।
  • হাওয়াই দ্বীপপুঞ্জ: প্রশান্ত মহাসাগরের মধ্য-পশ্চিমে অবস্থিত হাওয়াই দ্বীপপুঞ্জ তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এই দ্বীপপুঞ্জের পাহাড়, সমুদ্র, এবং সৈকত পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।
  • মালদ্বীপ: ভারত মহাসাগরের মধ্যে অবস্থিত মালদ্বীপ একটি দ্বীপপুঞ্জ দেশ। এই দেশটি তার স্বচ্ছ জল, সাদা বালির সৈকত, এবং বৈচিত্র্যময় সামুদ্রিক জীবনের জন্য বিখ্যাত।
  • আইসল্যান্ড: উত্তর আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপ দেশ আইসল্যান্ড। এই দেশটি তার বরফের ঢিবি, ঝর্ণা, এবং আগ্নেয়গিরি জন্য বিখ্যাত। আইসল্যান্ড একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।
  • আমাজন রেইনফরেস্ট: দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত আমাজন রেইনফরেস্ট বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট। এই রেইনফরেস্টটি তার বৈচিত্র্যময় উদ্ভিদ এবং প্রাণীজগতের জন্য বিখ্যাত। আমাজন রেইনফরেস্ট একটি গুরুত্বপূর্ণ বায়ুমণ্ডলীয় নিয়ামক হিসেবেও কাজ করে।

এইগুলি ছাড়াও বিশ্বের আরও অনেক উল্লেখযোগ্য দর্শনীয় স্থান রয়েছে। যেকোনো ব্যক্তির আগ্রহের উপর নির্ভর করে সে তার পছন্দের দর্শনীয় স্থানগুলি পরিদর্শন করতে পারে।