কোলেস্টেরল কমাবে যেসব ফল

প্রকাশকালঃ ০৬ এপ্রিল ২০২৩ ০২:৫৮ অপরাহ্ণ ৩২৫ বার পঠিত
কোলেস্টেরল কমাবে যেসব ফল

মজানে ভাজাপোড়া খাওয়া হবেই। কোলেস্টেরল সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে নানাবিধ শারীরিক সমস্যা লেগেই থাকে। রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ার ফলে রক্তের সঞ্চালনও কমে যায়। কিন্তু ইফতারে যদি কিছু ফলের আইটেম রাখেন তাহলে কোলেস্টেরলের সমন্বয় করা সম্ভব। ফলগুলো হাতের নাগালেই। আর এই সময়ে পাওয়া যাবে সহজেই।

আঙুর
ইফতারে কালো, লাল বা সবুজ আঙুর রাখতে পারেন। আমাদের পরামর্শ থাকবে কালো ও লাল আঙুর রাখার। এই ফলে ভিটামিন সি ছাড়াও নানা অ্যান্টি অক্সিডেন্ট আছে। তাছাড়া হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, আঙুর কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

আপেল
আপেলে পর্যাপ্ত ফাইবার আছে তাই খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগাক্রান্তদের জন্য একটি ভালো ফল। ইফতারে একটি আপেলই যথেষ্ট। প্রতিদিনই রাখার চেষ্টা করুন।

পেয়ারা
ভালো পেয়ারা খুঁজে নিতে পারলে কোলেস্টেরল কমানোর জন্য আরেকটি উপকারী ফল। পেয়ারায় পর্যাপ্ত ফাইবার, প্রচুর ভিটামিন সি আছে। দিনে একটি পেয়ারা ইফতার ও সেহরির মাঝে খেলে উপকার পাওয়া যায়।

স্ট্রবেরি
স্ট্রবেরি কয়েক বছর ধরে বাজার মাতাচ্ছে। এই ফলে ফাইবার, ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় প্রচুর পরিমাণে। খারাপ কোলেস্টেরল দূর করতেও এর জুড়ি নেই।

সাইট্রাস জাতীয় ফল
ভিটামিন সি এর ভাণ্ডার হিসেবে যেকোনো সাইট্রাস ফলই ভালো। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও এই ফল কার্যকর।