শহীদ মিনারে উত্তাল সমাবেশ: ছাত্র-জনতার ঢল

প্রকাশকালঃ ০৩ আগu ২০২৪ ০৫:৫৩ অপরাহ্ণ ৩৮১ বার পঠিত
শহীদ মিনারে উত্তাল সমাবেশ:  ছাত্র-জনতার ঢল

ঢাকা প্রেস নিউজ


শনিবার (৩ আগস্ট), শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে জড়ো হয়েছে লাখো মানুষ। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, বিশেষ করে ছাত্র-যুব সমাজ, গণতান্ত্রিক দাবিতে সোচ্চার হয়ে উঠেছে। শহীদ মিনারের চত্বর ও আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে।

 

দুপুর থেকেই শহরের বিভিন্ন প্রান্ত থেকে মানুষের ঢল নেমে আসতে থাকে। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে আকাশ। ‘বাংলাদেশের জনগণ, নেমে আসুন নেমে পড়ুন’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেব রক্ত’ – এমন স্লোগানে গুঞ্জন করে ওঠে সমগ্র পরিবেশ। আন্দোলনকারীদের হাতে ‘গণহত্যার দায়ে খুনিদের বিচার করা হবে’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাইরে’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড দেখা যায়।
 

শিক্ষার্থীদের নয় দফা দাবিকে সরকারের অবজ্ঞা ও দমন-পীড়নের প্রতিবাদে আজকের এই সমাবেশ। একজন শিক্ষক মাহবুবুর রহমান বলেন, “শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার পরিবর্তে সরকার কেন সহিংসতা চালিয়ে যাচ্ছে? তাদের ভুল সিদ্ধান্তের কারণে এত মানুষের প্রাণহানি হয়েছে। তারা ক্ষমতায় থাকার যোগ্যতা হারিয়েছে।”
 

গতকাল (২ আগস্ট), সারাদেশে ছাত্র-নাগরিকের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও খুনের প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজকের এই সমাবেশ সেই কর্মসূচির অংশ। আগামীকাল থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।
 

শহীদ মিনারের এই সমাবেশ গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি নতুন অধ্যায় যোগ করল। জনগণের এই ঐক্যবদ্ধ প্রতিরোধ সরকারকে গণতান্ত্রিক দাবিতে সাড়া দেওয়ার জন্য বাধ্য করবে বলে আশা করা যায়।