‘পেটে লাথি মারলে আমরা বসে থাকব না’: সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের বক্তব্য

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ০৮:২৩ অপরাহ্ণ ৯২৯ বার পঠিত
‘পেটে লাথি মারলে আমরা বসে থাকব না’: সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের বক্তব্য

ঢাকা প্রেস নিউজ


সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা স্পষ্ট করে বলেছেন, তাদের ‘পেটে লাথি মারলে’ তারা ‘বসে থাকবে না’।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে তারা বলেন, “আমাদের যদি মেরে ফেলা হয়, তাহলে আমরা শহীদ হিসেবে মরব। কিন্তু আমরা কখনো অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা বন্ধ করব না।”
 

আন্দোলনকারীরা আরও বলেন, “আমরা শুধু চাকরি চাই না, আমরা সম্মান চাই। আমরা মেধার ভিত্তিতে এই দেশে সুযোগ পেতে চাই।”
 

তারা সরকারকে হুঁশিয়ারি করে বলেছেন, “যদি আমাদের দাবি পূরণ না করা হয়, তাহলে আমরা আরও কঠোর আন্দোলনে নামব।”
 

এদিকে, আন্দোলনকারীদের সমর্থনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন করেছেন। ঢাকা ছাড়াও চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশালসহ বিভিন্ন জেলায় শিক্ষার্থীরা মিছিল করে ও সভা করে সরকারের নিন্দা জানিয়েছেন।
 

তবে, আন্দোলনকারীদের সাথে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, “সরকার সকলের দাবি-দাওয়া শুনতে প্রস্তুত। কিন্তু আইনশৃঙ্খলা নষ্ট করে সমস্যা সমাধান করা যাবে না।”
 

এই পরিস্থিতিতে, আগামী কয়েকদিনের মধ্যে সরকার ও আন্দোলনকারীদের মধ্যে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আলোচনায় কোন সমাধান বের হয়, সেদিকেই তাকিয়ে আছে সকলের দৃষ্টি।
 

উল্লেখ্য, সরকারি চাকরিতে নিয়োগে মেধার ভিত্তিতে সুযোগ নিশ্চিত করার দাবিতে গত ১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। পরবর্তীতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তাদের সাথে যোগ দেন।
 

আন্দোলনকারীদের দাবি:

সরকারি চাকরিতে নিয়োগে মেধার ভিত্তিতে সুযোগ নিশ্চিত করা। সকল বিভাগে কোটা ব্যবস্থা বাতিল করা। মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য সংরক্ষিত কোটা ২% থেকে কমিয়ে ১% করা। প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত কোটা ৫% থেকে কমিয়ে ৩% করা।

সরকারের অবস্থান: সরকার সকলের দাবি-দাওয়া শুনতে প্রস্তুত। আইনশৃঙ্খলা নষ্ট করে সমস্যা সমাধান করা যাবে না। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে।