এক আবেদনেই সব বিসিএসে অংশ নিতে পারবেন প্রার্থীরা

প্রকাশকালঃ ০৫ জুন ২০২৪ ০৫:৪৭ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
এক আবেদনেই সব বিসিএসে অংশ নিতে পারবেন প্রার্থীরা

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় আবেদনকারী চাকরিপ্রার্থীদের আইডি দেওয়ার পরিকল্পনা করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর মাধ্যমে প্রার্থীরা চাকরির বয়স থাকা পর্যন্ত এক আবেদনেই সব বিসিএসে অংশ নিতে পারবেন। ৪৭তম বিসিএস থেকে এই আইডি দেওয়ার পরিকল্পনা রয়েছে পিএসসির।

 

গতকাল মঙ্গলবার (৪ জুন) পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এসব তথ্য জানান। তিনি বলেন, ‘চাকরিপ্রার্থীদের ভোগান্তি কমাতে তাদের একটি আইডি দেওয়ার পরিকল্পনা রয়েছে। এর মাধ্যমে তারা একবারই আবেদন করবেন। কিন্তু প্রার্থীর চাকরির বয়স থাকা পর্যন্ত সব বিসিএসে অংশ নিতে পারবেন।’
তিনি আরো বলেন, ‘চাকরিপ্রার্থীরা প্রতিটি বিসিএসে আলাদা আলাদা আবেদন করেন।


কিন্তু প্রতিবারই একই তথ্য পূরণ করেন। এটি সময়সাপেক্ষ বিষয়। তাই নতুন এ পদ্ধতি চালু হলে চাকরিপ্রার্থীদের ভোগান্তি কিছুটা হলেও লাঘব হবে।’ পিএসসি সূত্রে জানা যায়, ৩৮তম বিসিএসে আবেদন করেছিলেন ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী।


৪০তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। ৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেন ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থী। সর্বশেষ ৪৬তম বিসিএসের ৩ লাখ ৩৮ হাজার প্রার্থী আবেদন করেন।

 

বিসিএসের প্রার্থী বাছাই করা হয় তিন ধাপে। ধাপগুলো হলো : প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা। প্রথম ধাপে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ধাপে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরা মোট ১১০০ নম্বরের (জেনারেল ও টেকনিক্যাল ক্যাডারের জন্য) লিখিত পরীক্ষায় অংশ নেয়। তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।