বলিভিয়ায় সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ, সেনাপ্রধান গ্রেপ্তার

প্রকাশকালঃ ২৭ জুন ২০২৪ ০৫:৫৪ অপরাহ্ণ ৫৯৩ বার পঠিত
বলিভিয়ায় সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ, সেনাপ্রধান গ্রেপ্তার

ঢাকা প্রেস
অনলাইন ডেস্ক

বলিভিয়ায় সামরিক ‘অভ্যুত্থান চেষ্টার’ ঘটনা ঘটেছে। দেশটির রাজধানী লাপাজে প্রেসিডেন্টের বাসভবনে সেনাবাহিনীর সাঁজোয়া যান অভিযান চালিয়েছে। স্থানীয় সময় বুধবার লাপাজের ঐতিহাসিক প্লাজা মুরিলো স্কয়ারে জড়ো হতে থাকে সশস্ত্র সৈন্যরা। তারা প্রেসিডেন্টের বাসভবনের প্রধান ফটক ভেঙে ফেলার চেষ্টা করে। এছাড়া সেখানকার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে অবস্থান নেয়। এ ঘটনার পরপরই সেনাবাহিনী প্রধানকে বরখাস্ত ও গ্রেপ্তার করা হয়েছে। 

 

২০২৪ সালের ২৪শে জুন, বলিভিয়ার সশস্ত্র বাহিনীর একটি অংশ লা পাজের কেন্দ্রস্থলে অবস্থিত প্রেসিডেন্টের প্রাসাদে হামলা চালিয়ে অভ্যুত্থান চেষ্টা করে। বিদ্রোহী সেনারা প্রেসিডেন্টের বাসভবনের প্রধান ফটক ভেঙে ফেলার চেষ্টা করে এবং গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে অবস্থান নেয়।
 

এই অভ্যুত্থান চেষ্টার নেতৃত্বে ছিলেন জেনারেল জুয়ান হোসে জুনিগা। তিনি বলেছিলেন যে তিনি "গণতন্ত্র পুনরুদ্ধার" করতে চান এবং কারাগারে বন্দী সাবেক নেতা জিনাইন আñezসহ অন্যান্য "রাজনৈতিক বন্দীদের" মুক্তি দেবেন।
 

তবে, প্রেসিডেন্ট লুইস আর্সে এই অভ্যুত্থান চেষ্টার নিন্দা জানান এবং জনগণকে গণতন্ত্রের পক্ষে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি নতুন সেনাপ্রধান হিসেবে জেনারেল হোসে উইলসন সানচেজকে নিয়োগ করেন।
 

জেনারেল সানচেজ বিদ্রোহী সৈন্যদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশ দেন। এরপর, সৈন্যরা মুরিলো স্কয়ার থেকে ট্যাংক সরিয়ে নেয় এবং জেনারেল জুনিগাকে গ্রেপ্তার করা হয়।
 

এই ঘটনার পর দেশটিতে উত্তেজনা বিরাজ করছে। সরকার অভ্যুত্থান চেষ্টার তদন্ত শুরু করেছে।