কুমিল্লায় ফোরলেন সড়ক বিকল্প স্থানে নির্মাণের দাবি: প্রতিবাদ ও আলোচনা

প্রকাশকালঃ ২৭ জুন ২০২৪ ০৮:৩০ অপরাহ্ণ ৬৪৯ বার পঠিত
কুমিল্লায় ফোরলেন সড়ক বিকল্প স্থানে নির্মাণের দাবি: প্রতিবাদ ও আলোচনা

ঢাকা প্রেস
কুমিল্লা জেলা প্রতিনিধি


 

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ঐতিহ্যবাহী কংশনগর বাজারের ব্যবসায়ীরা ও শিক্ষক-শিক্ষার্থীরা ফোরলেন সড়ক নির্মাণে বাজার ভেঙে ফেলার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। তাদের দাবি, বিকল্প স্থান দিয়ে সড়ক নির্মাণ করা হোক।

বৃহস্পতিবার দুপুরে বাজারের ব্যবসায়ী, তাদের পরিবারের সদস্য, দোকান কর্মী, কংশনগর উচ্চ বিদ্যালয়, কংশনগর ইসলামিয়া আলিম মাদরাসা ও কংশনগর হাফেজিয়া মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা একত্রিত হয়ে কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন।

মানববন্ধনে বক্তারা উল্লেখ করেন, সরকার 'কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ' প্রকল্পের আওতায় কংশনগর বাজারের বিশাল অংশ ভেঙে সড়ক তৈরির পরিকল্পনা করেছে। অথচ, বাজারের পাশ দিয়ে বিকল্প স্থান রয়েছে।

বক্তারা আরও বলেন, বাজার ভেঙে সড়ক তৈরি হলে ঐতিহ্যবাহী বাজারটি ধ্বংস হবে এবং তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়ার ঝুঁকি দেখা দেবে। তাই বিকল্প স্থান নির্বাচন করে সড়ক নির্মাণের দাবি জানান তারা।

মানববন্ধনে স্থানীয় ইউপি চেয়ারম্যান, ব্যবসায়ী, শিক্ষক প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে, ফোরলেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আশীষ মুখার্জী বলেছেন, লিখিত অভিযোগ পেলে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের দাবির বিষয়টি খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য, কংশনগর বাজার ঐতিহ্য ও সংস্কৃতির দিক থেকে বেশ সমৃদ্ধ। দীর্ঘদিন ধরে এ বাজার এলাকার মানুষের জীবন-জীবিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত।