তীব্র শীতে স্কুল বন্ধ কুড়িগ্রাম, জয়পুরহাট ও ঈশ্বরদীতে  

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ ১৯১ বার পঠিত
তীব্র শীতে স্কুল বন্ধ কুড়িগ্রাম, জয়পুরহাট ও ঈশ্বরদীতে  

তীব্র শীতে কুড়িগ্রাম জেলা ও জয়পুরহাট জেলা এবং পাবনার ঈশ্বরদী উপজেলার সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।
দৈনিক আমাদের বার্তার কুড়িগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডার পাশাপাশি তাপমাত্রা নেমে যাওয়ায় জেলার ১ হাজার ২৪০টি প্রাথমিক বিদ্যালয়, ৩৮৬টি মাধ্যমিক বিদ্যালয়, ২২২টি মাদরাসাসহ মোট ১ হাজার ৮৪৮টি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। 

এ সময় শিক্ষার্থীদের বাসায় বসে পড়ালেখা চালিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে এবং তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপর না ওঠা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।
জেলায় গত দুই দিন তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও গতকাল রোববার কমে দাঁড়ায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় কাছাকাছি হওয়ায় দুপুর পর্যন্ত বেশ ঠান্ডা অনুভূত হয়।
কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, এ রকম তাপমাত্রা আরো দু-এক দিন অব্যাহত থাকতে পারে। 
জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, শৈত্যপ্রবাহের কারণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্তই থাকবে। তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে উঠলে নতুন নির্দেশনা দেয়া হবে।

এদিকে শীতের তীব্রতা বাড়ায় ঈশ্বরদীর সব প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানে গতকাল রোববার তাৎক্ষণিক ছুটি ঘোষণা করা হয়েছে।

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসার মো. আসাদুজ্জামান জানান, সরকারি ঘোষণা অনুযায়ী ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা প্রবাহিত হলে স্কুলে ছুটি ঘোষণার প্রজ্ঞাপন অনুসরণ করে তাৎক্ষণিক এই ছুটি ঘোষণা করা হয়।
গতকাল রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি প্রবাহিত হয়েছে পাবনার ঈশ্বরদীতে। উপজেলায় এ বছরের সর্বনিম্ন তাপমাত্রাও এটি। প্রচণ্ড শীতে ও মৃদু শৈত্যপ্রবাহের কারণে এই এলাকার মানুষের জীবনযাত্রা কাহিল ও বিপর্যস্ত হয়ে পড়েছে। 

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, মৃদু শৈত্যপ্রবাহের এই আবহ আরো এক সপ্তাহ চলমান থাকবে।

দৈনিক আমাদের বার্তার জয়পুরহাট প্রতিনিধি জানিয়েছেন, ঘন কুয়াশার সঙ্গে জয়পুরহাটে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। হাড় কাঁপানো ঠান্ডায় বিপাকে পড়েছেন শ্রমজীবী, ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের সঙ্গে শিক্ষার্থীরা। কুয়াশায় ঢাকা পড়েছে পুরো এলাকা। সড়কে হেড লাইট জ্বালিয়ে চলছে যানবাহন। 

গত দু’দিন ধরে চলাচলের মত তাপমাত্রা থাকলেও হঠাৎ গতকাল রোববার তা কমে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। তাই জেলার পাঁচটি উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলো গতকাল রোববার আজ সোমবার দুইদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। গতকাল সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাওয়ার পর দুই দিনের বন্ধ ঘোষণার কথা শুনে বাড়ি ফিরে যান।