ফ্রান্সে হতে যাচ্ছে ঝুলন্ত পার্লামেন্ট

প্রকাশকালঃ ০৮ জুলাই ২০২৪ ১১:২৪ পূর্বাহ্ণ ৩৯৫ বার পঠিত
ফ্রান্সে হতে যাচ্ছে ঝুলন্ত পার্লামেন্ট

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটে সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না কোনো দল বা জোট। শুধু তাই নয়, প্রথম দফা ভোটে জয় পাওয়া মারিন লু পেনের কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালি (আরএন) জোট দ্বিতীয় দফার ভোটে নেমে গেছে তৃতীয় অবস্থানে। অন্যদিকে সবচেয়ে বেশি আসন জিতেছে বামপন্থিদের জোট। মাঝামাঝি অবস্থানে রয়েছে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ মধ্যপন্থি জোট ইনসিবেল অ্যালায়েন্স। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পায়নি কেউই। এ অবস্থায় ইউরোপের শক্তিশালী এ দেশটিতে হতে যাচ্ছে ঝুলন্ত পার্লামেন্ট।

 

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে; রোববারের ভোটে বামপন্থিদের জোট নিউ পপুলার ফ্রন্ট সর্বাধিক ১৮২টি আসনে জয় পেয়েছে। প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ মধ্যপন্থি জোট ইনসিবেল অ্যালায়েন্স ১৬৮টি আসনে জিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে। অন্যদিকে প্রথম দফা ভোটে জয় পাওয়া মারিন লু পেনের কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালি (আরএন) জোট রয়েছে তৃতীয় অবস্থানে। এই জোট পেয়েছে ১৪৩টি আসন। 


আরএন দ্বিতীয় দফা ভোটে জয়ী হওয়ার আশা করলেও তারা নেমে গেছে তৃতীয় অবস্থানে। রোববারের এ ভোটে কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালিকে ঠেকাতে একজোট হয়ে লড়ে মধ্যপন্থি ও বামপন্থি দলগুলো। তবে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের দিকেই যাচ্ছে ফ্রান্স।  

 

কে হবেন প্রধানমন্ত্রী, ন্যাশনাল অ্যাসেম্বলিতে কে নেতৃত্ব দেবেন- এ নিয়ে সামনের দিনগুলোতে চলবে রাজনৈতিক দর কষাকষি। এরই মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মাত্র সাত মাস আগে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া গ্যাব্রিয়েল আটাল।  


ফ্রান্সে পার্লামেন্টের মোট আসন ৫৭৭টি। সরকার গঠনের জন্য কোনো দল বা জোটকে ২৮৯টি আসন পেতে হবে। তিনটি দলের নেতৃত্বাধীন জোটের কেউই এ পরিমাণ আসন পায়নি। 

 

তৃতীয় অবস্থানে নেমে আসার বিষয়ে আরএন নেতা জর্ডান বারডেলা বলেছেন, তাদের ক্ষমতায় যাওয়া ঠেকাতে ‘অপ্রাকৃতিক রাজনৈতিক জোট’ করা হয়েছে। আমরা ক্ষমতার জন্য ক্ষমতা চাই না। 

 

প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ মাত্র চার সপ্তাহ আগে হঠাৎ করে নির্বাচনের ঘোষণা দেন।  গত ৩০ জুন প্রথম দফার ভোটে আরএন ও সমমনা দলগুলো ৩৩ শতাংশ ভোট পেয়েছিল। আর বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট ২৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিল। প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ নেতৃত্বে মধ্যপন্থি এনসেম্বল ব্লক প্রায় ২০ শতাংশ ভোট পেয়ে ছিল তৃতীয় স্থানে।