পিলখানা হত্যাকাণ্ডে নতুন মামলা

প্রকাশকালঃ ২৫ আগu ২০২৪ ০১:২৮ অপরাহ্ণ ৩০৮ বার পঠিত
পিলখানা হত্যাকাণ্ডে নতুন মামলা

ঢাকা প্রেস নিউজ


২০০৯ সালের বিডিআর বিদ্রোহের ঘটনায় আরও একটি মাত্রা যোগ হয়েছে। বিদ্রোহের সময় গ্রেফতার হওয়া এবং পরবর্তীতে কারাগারে মৃত্যুবরণ করা বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিমের ছেলে অ্যাডভোকেট আব্দুল আজিজ গত রোববার ঢাকার একটি আদালতে একটি নতুন হত্যা মামলা দায়ের করেছেন।

 

এই মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক বিজিবি মহাপরিচালক আজিজ আহমেদ এবং পিলখানা বিদ্রোহ মামলার আইনজীবী মোশারফ হোসেন কাজলসহ ১১ জনকে আসামি করা হয়েছে। এছাড়াও, সাবেক কারা মহাপরিদর্শক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, একাধিক সংসদ সদস্য এবং কেন্দ্রীয় কারাগারের কর্মকর্তাদেরও আসামি করা হয়েছে। এমনকি অজ্ঞাতনামা আরও ২০০ জনকেও এই মামলায় আসামি করা হয়েছে।

 

আব্দুল আজিজের দাবি, তাঁর বাবার মৃত্যু হত্যাকাণ্ডের ফল। তিনি অভিযোগ করেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বিদেশি এজেন্টদের ব্যবহার করে সুপরিকল্পিতভাবে পিলখানায় হত্যাকাণ্ড চালিয়েছিল। তাঁর বাবাকেও এই হত্যাকাণ্ডের জন্য ভুয়ো মামলায় ফাঁসিয়ে কারাগারে পাঠানো হয়েছিল এবং পরবর্তীতে হত্যা করা হয়েছিল।

 

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর সদর দপ্তরে সংঘটিত এই হত্যাকাণ্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন নিহত হয়েছিল। এই ঘটনা বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কিত অধ্যায় হিসেবে বিবেচিত হয়।