গোসলের পানিতে মেশান এই তিন উপকরণ, থাকবে শরীর-মন সতেজ

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ০১:২৭ অপরাহ্ণ ৪৬৬ বার পঠিত
গোসলের পানিতে মেশান এই তিন উপকরণ, থাকবে শরীর-মন সতেজ

গোসলের পানিতে অনেকেই বিভিন্ন ধরনের এসেনশিয়াল অয়েল মেশান। এছাড়া নারিকেল তেল বা সন্ধক লবণও মেশান অনেকে। এগুলোর একেকটির একেক রকমের কাজ। এর কোনটি ত্বকের মৃত কোষ ঝরাতে সাহায্য করে, কোনওটি ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতাবাড়ায়। এর পাশাপাশি কয়েকটি ঘরোয়া উপকরণ রয়েছে, যেগুলো গোসলের পানিকে আরও উপকারী করে তুলতে পারে। একই সঙ্গে শরীর-মন সতেজ রাখতে পারে।  
 

হলুদ

পানির বালতিতে মিশিয়ে নিতে পারেন গুঁড়ো হলুদ। হলুদের অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ত্বকে সংক্রমণজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া বর্ষাকালে ত্বকে ছত্রাকঘটিত নানা রকম সমস্যা দেখা দেয়। হলুদ পানিতে গোসল করলে এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।  
 

গ্রিন টি

এক বালতি জলে একটি বা দুটি টি-ব্যাগ ডুবিয়ে রাখুন। তার পর সেই পানি গায়ে ঢেলে দিন। এতে ত্বকে বয়সের ছাপ পড়তে পারবে না। ত্বক মোলায়ম এবং উজ্জ্বল হবে। তবে গরম পানিতে গোসল করলে টি-ব্যাগ দেবেন না। এতে উল্টো ত্বক শুকিয়ে যেতে পারে। 
 

দুধ

দুধ দিয়ে গোসল করার কথা শুনে ঘাবড়ে যেতে পারেন অনেকেই। বিষয়টি সে রকম নয়। দুচামচ মতো দুধ লাগবে এ ক্ষেত্রে। এক বালতি জলে দু’চামচ দুধ মিশিয়ে নিন। এই পানিতে গোসল করলে ত্বকের মৃত কোষ দ্রুত ঝরে যাবে। ত্বক রোদে পুড়ে গিয়ে থাকলেও, সেই পোড়া দাগ দ্রুত কমিয়ে দিতে পারে দুধ মেশানো পানি