অবণ্টিত লভ্যাংশ ফেরত দিতে দেরি হলে গুনতে হবে জরিমানা

প্রকাশকালঃ ২৪ জানুয়ারি ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ণ ১৩৩ বার পঠিত
অবণ্টিত লভ্যাংশ ফেরত দিতে দেরি হলে গুনতে হবে জরিমানা

শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত লভ্যাংশ পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে (সিএমএসএফ) জমা দিতে দেরি করলে জরিমানা গুনতে হবে কোম্পানিগুলোকে। গত সোমবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত আদেশ জারি করে। 
আদেশে বলা হয়েছে, তালিকাভুক্ত কোনো সিকিউরিটিজ যদি অবণ্টিত নগদ লভ্যাংশ তহবিলে জমা দিতে বিলম্ব করে, তবে প্রতি মাসের জন্য ২ শতাংশ হারে জরিমানা দিতে হবে। একই ভাবে অবণ্টিত বোনাস লভ্যাংশ তহবিলে স্থানান্তরে প্রতি মাসের বিলম্বের জন্যও ২ শতাংশ হারে জরিমানা গুনতে হবে। তবে বোনাস লভ্যাংশের ক্ষেত্রে এ জরিমানা নির্ধারিত হবে শেয়ারের বাজারমূল্যের ওপর ভিত্তি করে। এ ছাড়া বিনিয়োগকারীদের মধ্যে অবণ্টিত অধিকারমূলক শেয়ার বা রাইট শেয়ার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ে থাকা বিনিয়োগকারীদের চাঁদার অর্থ সময়মতো তহবিলে স্থানান্তর না করলেও প্রতি মাসের বিলম্বের জন্য ২ শতাংশ হারে জরিমানা গুণতে হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ২২ আগস্ট পুঁজিবাজারের উন্নয়ন ও তারল্য সংকট দূর করতে ২০ হাজার কোটি টাকার ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড গঠন করে বিএসইসি। 

নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগকারীদের প্রাপ্য লভ্যাংশ বা রাইট শেয়ার বা চাঁদার অর্থ পরপর তিন বছর অবণ্টিত অবস্থায় পড়ে থাকলে তা পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে জমা দিতে হয়। কিন্তু আইন করার পরও অনেক প্রতিষ্ঠান অবণ্টিত লভ্যাংশের অর্থ সময়মতো তহবিলে জমা দিচ্ছে না। এ কারণে জরিমানার এ বিধান করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।