মীরসরাইয়ে ভয়াবহ বন্যা: লাখো মানুষ পানিবন্দি

প্রকাশকালঃ ২৬ আগu ২০২৪ ০৫:২৩ অপরাহ্ণ ৪০৬ বার পঠিত
মীরসরাইয়ে ভয়াবহ বন্যা: লাখো মানুষ পানিবন্দি

ঢাকা প্রেস
মীরসরাই উপজেলা প্রতিনিধি:-


চট্টগ্রামের মীরসরাই উপজেলায় ভয়াবহ বন্যায় লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের ফলে ফেনী নদীর পানি বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে উপজেলার ১১টি ইউনিয়নের প্রায় ১৬৫টি গ্রাম প্লাবিত হয়েছে।

 

বন্যায় বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হওয়ায় হাজার হাজার মানুষ অন্ধকারে কাটাতে বাধ্য হচ্ছেন। এছাড়া, যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হওয়ায় ত্রাণ সামগ্রী পৌঁছাতে দেরি হচ্ছে।

 

স্থানীয় সূত্রে জানা যায়, ফেনী নদীর ভাটিতে অবস্থিত মুহুরী সেচ প্রকল্পের দুটি গেট ভেঙে যাওয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা ব্যহত হয়েছে। ফলে বন্যার তীব্রতা আরও বেড়েছে।

 

বন্যার কারণে মীরসরাইয়ের বাজারগুলোতে খাদ্য সংকট দেখা দিয়েছে। চিড়া, মুড়ি, গুড়সহ অন্যান্য খাদ্যদ্রব্যের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে।

 

সরকারি ও বেসরকারি সংস্থাগুলো বন্যাকবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনরা পানিবন্দিদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাচ্ছে এবং খাদ্য ও ওষুধ সরবরাহ করছে।

 

বন্যার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যান চলাচল ব্যাহত হয়েছে। ফলে দৈনন্দিন জীবন বিঘ্নিত হয়েছে এবং দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে।

 

মীরসরাই উপজেলা প্রশাসন বন্যা পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তবে, বন্যার তীব্রতার কারণে পরিস্থিতি এখনও বিপজ্জনক।

 

মীরসরাইয়ের এই ভয়াবহ বন্যা স্থানীয় জনজীবনে বিস্তর প্রভাব ফেলেছে। সরকার ও সংশ্লিষ্ট সকলকে দ্রুত ও কার্যকর উদ্যোগ গ্রহণ করে বন্যার ক্ষতি কমানোর জন্য এগিয়ে আসার আহ্বান জানানো হচ্ছে।