ভারতে ৩০০ ব্যাংক সাইবার হামলার শিকার

প্রকাশকালঃ ০১ আগu ২০২৪ ০৬:৫৬ অপরাহ্ণ ৮০ বার পঠিত
ভারতে ৩০০ ব্যাংক সাইবার হামলার শিকার

ঢাকা প্রেস নিউজ
ভারতে সাইবার হামলার এই ঘটনাটি দেশের ব্যাংকিং ব্যবস্থার সুরক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরেছে। সাইবার অপরাধীরা ক্রমাগত নতুন নতুন কৌশল অবলম্বন করছে। তাই সবাইকে সতর্ক থাকা এবং নিজেদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করা জরুরি।


ভারতে ৩০০ ব্যাংকে সাইবার হামলা: গত রাতে ভারতের বেশ কিছু ব্যাংক সাইবার হামলার শিকার হয়েছে। এই হামলায় দেশটির অন্তত ৩০০টি ব্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

 

কীভাবে হামলা চালানো হয়েছিল: সাইবার অপরাধীরা 'র‍্যানসমওয়্যার' নামক একটি ধরনের সফটওয়্যার ব্যবহার করে এই হামলা চালিয়েছে। এই সফটওয়্যারের মাধ্যমে তারা ব্যাংকগুলোর সি এজ প্রযুক্তির ওপর আক্রমণ চালিয়েছে। ফলে, এসব ব্যাংকের আর্থিক লেনদেনের কাজ সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।
 

কোন ব্যাংকগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে: মূলত ছোট ব্যাংকগুলো এই হামলার শিকার হয়েছে। যদিও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এখনো এই বিষয়ে কোনো সরকারি বিবৃতি দেয়নি, তবে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এই ঘটনার বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে।
 

কী কারণে এই হামলা চালানো হয়েছে: এখনও পর্যন্ত কারা এবং কেন এই হামলা চালিয়েছে তা স্পষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এটি কোনো বিদেশি শক্তির হাত হতে পারে।
 

ভবিষ্যতে কী করা হবে: ভারতীয় সাইবার ক্রাইম দপ্তর আগেই বড়-ছোট সব ব্যাংককে সাইবার হামলার বিষয়ে সতর্ক করেছিল। এই ঘটনার পর সব ব্যাংককে আরও সতর্ক করা হয়েছে।