চাঙা ঢাকার শেয়ারবাজার মুদ্রানীতির প্রভাবে

প্রকাশকালঃ ১৯ জুন ২০২৩ ১১:৩৮ পূর্বাহ্ণ ১৬৯ বার পঠিত
চাঙা ঢাকার শেয়ারবাজার মুদ্রানীতির প্রভাবে

ঢাকার শেয়ারবাজারে আজ ইতিবাচক ধারায় লেনদেন শুরু হয়েছে। দিনের প্রথম ১৫ মিনিটের লেনদেনের পর বাজারের তিনটি সূচকই ঊর্ধ্বমুখী। এখন পর্যন্ত মূল্যবৃদ্ধিতে বিমা খাতের কোম্পানিগুলো এগিয়ে আছে। 

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ বাজারে মুদ্রানীতির ইতিবাচক প্রভাব পড়েছে। মুদ্রানীতিতে নীতি সুদহার বৃদ্ধি ও ব্যাংক ঋণের সুদহারের সীমা তুলে নেওয়ার ঘোষণা এবং শেয়ার বাজার বিষয়ক নেতিবাচক কিছু না থাকায় আজ বাজারে চাঙাভাব দেখা যাচ্ছে।

আজ দিনের প্রথম ২৪ মিনিটের লেনদেনের পর ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ দশমিক ৮২ পয়েন্ট, ডিএসএইএস সূচক বেড়েছে ৩ দশমিক ৩৬ পয়েন্ট আর ডিএস ৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৪৯ পয়েন্ট। দিনের প্রথম ২৪ মিনিটে লেনদেন হয়েছে মোট ৫৭ কোটি টাকার শেয়ার।


লেনদেনের শীর্ষে আছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে আট কোটি টাকার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে সোনালী লাইফ ও ট্রাস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি; এই কোম্পানি দুটির শেয়ার লেনদেন হয়েছে যথাক্রমে ৩ দশমিক ১ ও ১ দশমিক ৭ কোটি টাকার শেয়ার।

লেনদেনের তালিকায় শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে পাঁচটি বিমা খাতের। সম্প্রতি শেয়ারবাজারে লেনদেনে বিমা খাতের শেয়ারের আধিপত্য দেখা গেছে। 

বাজারের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এ খাতের কিছু কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। তাদের মতে, বিমা কোম্পানিগুলো সাধারণত স্বল্প মূলধনি হওয়ায় এসব কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করা অনেক সময় সহজ হয়ে দাঁড়ায়।