সহজ রান্না: আলু বেগুন টমেটো দিয়ে ট্যাংরা মাছ

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ০৬:১৯ অপরাহ্ণ ৪১৮ বার পঠিত
সহজ রান্না: আলু বেগুন টমেটো দিয়ে ট্যাংরা মাছ

ঢাকা প্রেস নিউজ


ছোট মাছের স্বাদের তুলনা হয় না। আর সাথে যদি থাকে টমেটো আলুর মিশ্রণ তবে তো কথাই নাই।

আর ট্যাংরা মাছ দিয়ে এরকম সহজ রান্না করতে চাইলে অনুসরণ করতে পারেন রন্ধনশিল্পী মিতা খানমের রেসিপি।
 

উপকরণ: (১) ট্যাংরা মাছ - ১২ টি। (২) বেগুন - ২ টি। (৩) দেশি আলু - ৬ টি (মাঝারি আকারের)। (৪) টমেটো - ৩ টি। (৫) পেঁয়াজ কুচি - ২ টি। (৬) কাঁচামরিচ ফালি - ৪ টি। (৭) হলুদ গুঁড়া - ১ চা চামচ। (৮) মরিচ গুঁড়া - ১ চা চামচ। (৯) ধনে গুঁড়া - ১ চা চামচ। (১০) জিরা বাটা - আধা চা চামচ। (১১) লবণ - স্বাদমতো। (১২) তেল - ৩ টেবিল চামচ। (১৩) পানি - পরিমাণমতো।
 

প্রণালী: (১) মাছ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। (২) টমেটো, আলু ও বেগুন চিকন করে কেটে ধুয়ে নিন। (৩) একটি ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামী করে ভেজে নিন। (৪) কাঁচামরিচ ফালি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও জিরা বাটা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। (৫) টমেটো কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত রান্না করুন। (৬) আলু ও বেগুন দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে রান্না করুন। (৭) মাঝারি আঁচে পানি দিয়ে ঢেকে রান্না করুন। (৮) আলু ও বেগুন সিদ্ধ হয়ে এলে মাছ গুলো দিয়ে ঢেকে রান্না করুন। (৯) মাছ সিদ্ধ ও ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।
 

পরিবেশন: গরম ভাতের সাথে ট্যাংরা মাছের ঝোল পরিবেশন করুন।
 

টিপস: ঝাল পছন্দ করলে আরও কাঁচামরিচ ব্যবহার করতে পারেন। ঝোল ঘন পছন্দ না করলে অল্প বেশি পানি ব্যবহার করতে পারেন। ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করলে দেখতে আরও সুন্দর লাগবে।