যুক্তরাষ্ট্রের সোমালিয়ার দক্ষিণাঞ্চলে বিমান হামলায় আল-শাবাবের ১৩ সদস্য নিহত

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৩ ০৬:১৫ অপরাহ্ণ ২৪৮ বার পঠিত
যুক্তরাষ্ট্রের সোমালিয়ার দক্ষিণাঞ্চলে বিমান হামলায় আল-শাবাবের ১৩ সদস্য নিহত

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে বিমান হামলায় আল-শাবাবের ১৩ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। সোমালিয়া সরকারের অনুরোধে এ বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড (আফ্রিকম)। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু জানায়, ১৪ আগস্ট (রোববার) দেশটির কর্মকর্তারা সোমালিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে এ তথ্য জানান। অন্যদিকে সোমালি ন্যাশনাল টেলিভিশনের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও সোমালি সামরিক বাহিনীর সমন্বয়ে এই অভিযান পরিচালনা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সোমালি সামরিক কর্মকর্তাদের গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি নেই। 


নাম প্রকাশে অনিচ্ছুক একজন সেনা কর্মকর্তা আনাদোলুকে বলেছেন,  যুক্তরাষ্ট্র বিমান হামলার মাধ্যমে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস করেছে। যদিও মার্কিন সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে বিমান হামলার বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানায়, এর আগে ৯ আগস্ট (বুধবার) সোমালিয়ার হিরান প্রদেশের রাজধানী বেলেডওয়েনের লাচজে সোমালি ন্যাশনাল আর্মির ওপর যারা আক্রমণকারী আল-শাবাব গোষ্ঠীর ওপর যুক্তরাষ্ট্র এই নিয়ে তিনবার বিমান হামলা চালায়। ওই অভিযানে আল-শাবাবের মোট ৯ সদস্য নিহত হয়েছিল।