স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে সন্তানের স্বাস্থ্য ঝুঁকি হয় কি?

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ০২:৫৯ অপরাহ্ণ ৬০৪ বার পঠিত
স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে সন্তানের স্বাস্থ্য ঝুঁকি হয় কি?

প্রায় সময় শোনা যায় স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে সন্তানের বিভিন্ন সমস্যা হয়। এমনকি জীবনের ঝুঁকি অবধি হয়। তাই অনেকেই বিয়ের আগে রক্তের গ্রুপ জেনে নেন। সত্যি কি স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে সন্তানের স্বাস্থ্যের জটিলতা দেখা দিতে পারে এ নিয়ে বিশ্বে নানান গবেষণা হয়েছে। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে কথা বলেছেন ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. মারুফা খাতুন।  

 

শুরুতেই তিনি রক্তের গ্রুপ নিয়ে বিস্তারিত জানান। ডা. মারুফা খাতুন জানান, বিভিন্ন অ্যান্টিজেনের উপস্থিতির ওপর নির্ভর করে রক্তের গ্রুপ ভাগ করা হয়। এবিও গ্রুপিং পদ্ধতিতে চারটি রক্তের গ্রুপ আছে—এ, বি, এবি এবং ও। এই রক্তের গ্রুপগুলোর কোনোটি সাধারণত গর্ভের শিশুর ওপর বিরূপ প্রভাব ফেলে না। তবে এবিও গ্রুপের অসামঞ্জস্যতার জন্য ভূমিষ্ঠ শিশুর জন্ডিস হতে পারে। আরএইচ অ্যান্টিজেনের উপস্থিতির ওপর নির্ভর করে রক্তের গ্রুপ হতে পারে পজিটিভ অথবা নেগেটিভ। এ ক্ষেত্রে যা ঘটতে পারে—

 

স্বামী-স্ত্রী দুজনের রক্তের গ্রুপ পজিটিভ: গর্ভের সন্তানের রক্তের গ্রুপও পজিটিভ হয়। ফলে মায়ের সঙ্গে সন্তানের রক্তের গ্রুপের সামঞ্জস্য থাকে এবং দুজনই নিরাপদ থাকে। স্বামীর রক্তের গ্রুপ নেগেটিভ ও স্ত্রীর রক্তের গ্রুপ পজিটিভ: এক্ষেত্রে সন্তানের রক্তের গ্রুপ পজিটিভ বা নেগেটিভ যে কোনোটাই হতে পারে। তবে মায়ের রক্তের গ্রুপ যেহেতু পজিটিভ, সেহেতু দুজনের কারোরই ক্ষতির শঙ্কা নেই।