ম্যাচ চলাকালীন মাঠে ঢুকে গোলকিপারের মুখে বালতি ছোড়ায় জেলের সাজা

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ০২:০১ অপরাহ্ণ ১৬৪ বার পঠিত
ম্যাচ চলাকালীন মাঠে ঢুকে গোলকিপারের মুখে বালতি ছোড়ায় জেলের সাজা

খেলা দেখতে গিয়ে অনেক সময়ই কিছু উন্মাদ প্রকৃতির দর্শক সীমা ছাড়িয়ে যান। তাদের দ্বারা আক্রান্ত হন ফুটবলাররাও। এমনটাই এবার ঘটল অস্ট্রেলিয়ার ‘এ’ লিগে। মেলবোর্ন ডার্বির ওই ম্যাচ চলাকালীন মাঠে ঢুকে মেলবোর্ন সিটির গোলরক্ষক টম গ্লোভারের মুখে বালতি ছুড়ে মারেন এক দর্শক।

এই অপরাধে তাকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন মেলবোর্নের এক ম্যাজিস্ট্রেট। গত বছরের ডিসেম্বরে মেলবোর্ন সিটি বনাম মেলবোর্ন ভিক্টরির মধ্যকার ম্যাচটির তখন ২০তম মিনিট চলছিল। এমন সময় প্লে অফ ফাইনাল চার বছরের জন্য সিডনিতে সরিয়ে নেওয়ার কর্তৃপক্ষের সিদ্ধান্তের প্রতিবাদে মেলবোর্ন ভিক্টরির কিছু সমর্থক মাঠে ঢুকে পড়েন। 


প্রথমে এক দর্শক এসে ধাক্কা মারেন সিটির গোলরক্ষক গ্লোভারকে। আরেকজন এসে তার মুখে বালতি ছুড়ে মারেন! সাথে সাথে গ্লোভারের মুখ রক্তাক্ত হয়ে যায়। হাসপাতালে নেওয়ার পর তার মুখে ১০টি সেলাই দিতে হয়েছে। ২৩ বছর বয়সী ওই সমর্থকের নাম অ্যালেক্স অ্যাজেলোপুলোস। 


তাকে আজ মঙ্গলবার মেলবোর্নের ম্যাজিস্ট্রেট তিন মাসের কারাদণ্ডের শাস্তি দেন। পাশাপাশি স্টেডিয়ামে প্রবেশের ক্ষেত্রে জারি করা হয় পাঁচ বছরের নিষেধাজ্ঞা। কিন্তু পরে তিনি জামিনে মুক্তি পেয়েছেন। অ্যালেক্স আইনজীবীর যুক্তি, গ্লোভারকে আঘাত করা সময় তার মক্কেল মাদকাসক্ত ছিলেন। অন্যদিকে সমর্থকদের অপকর্মে সাজা থেকে রক্ষা পায়নি মেলবোর্ন ভিক্টরি। 

ক্লাবটিকে চার লাখ অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করেছে ফুটবল অস্ট্রেলিয়া (এফএ)। সেই সঙ্গে দলটির ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পরিত্যক্ত হওয়া ম্যাচটি চার মাস পর পুনরায় আয়োজন করা হলে ২-১ গোলে জিতে যায় সিটি।