ধর্ষণের শিকার নারীর আত্মহত্যা তদন্তের নির্দেশ: মানবাধিকার কমিশন

প্রকাশকালঃ ০২ জুন ২০২৪ ০৭:৫৮ অপরাহ্ণ ৮৪০ বার পঠিত
ধর্ষণের শিকার নারীর আত্মহত্যা তদন্তের নির্দেশ: মানবাধিকার কমিশন

আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

ঢাকা প্রেসঃ

কুড়িগ্রামে ধারের টাকা পরিশোধ করতে না পারায় গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগ এবং পরে তার আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। আজ রবিবার (২ জুন) জাতীয় মানবাধিকার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

 

এই ঘটনায় দায়ের করা মামলার তদন্ত নিবিড় পর্যবেক্ষণ করে জরুরি ভিত্তিতে আদালতে প্রতিবেদন দাখিল করে জাতীয় মানবাধিকার কমিশনকে জানাতে কুড়িগ্রামের পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৬ জুলাই প্রতিবেদন দাখিলের দিন ধার্য করা হয়েছে।

 

 

একইসঙ্গে মামলা করতে না পারা এবং চিকিৎসার খরচের জন্য এক লাখ টাকা দাবি করে ফাঁকা স্ট্যাম্পে সই নেওয়া সংক্রান্ত অভিযোগগুলো তদন্তে একজন অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি গঠন করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই কমিটির পুঙ্খানুপুঙ্খ তদন্ত প্রতিবেদন মানবাধিকার কমিশনে পাঠাতে কুড়িগ্রামের জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, কুড়িগ্রামের রাজীবপুরে ধারের ২০ হাজার টাকা সময়মতো পরিশোধ করতে না পারায় এক গৃহবধূকে দুই মাস ধরে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ ওঠে। পুলিশের বাধার কারণে থানায় মামলা করতে পারেননি ওই গৃহবধূ। পরে বিষপানের পর গৃহবধূ মারা গেছেন।

 

ধর্ষণসহ উল্লিখিত সব অভিযোগকে অত্যন্ত ‘মর্মান্তিক’ ও ‘মানবাধিকারের চরম লঙ্ঘন’ উল্লেখ করেছে মানবাধিকার কমিশন। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ।

 

উল্লেখ্য, সংঘবদ্ধ ধর্ষণ ও আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগের ধারা উল্লেখ করে শুক্রবার মধ্যরাতে (১ জুন) মামলা নথিভুক্ত করেছে পুলিশ। রাজিবপুর থানার অফিসার ইন-চার্জ (ওসি) আশিকুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।