বাংলাদেশের সেরা ১০ টি পর্যটন কেন্দ্র

প্রকাশকালঃ ১৪ জানুয়ারি ২০২৪ ১১:০৭ পূর্বাহ্ণ ৫৩৪ বার পঠিত
বাংলাদেশের সেরা ১০ টি পর্যটন কেন্দ্র

বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্য সমৃদ্ধ। দেশের বিভিন্ন স্থানে রয়েছে অসংখ্য পর্যটন কেন্দ্র। এর মধ্যে কয়েকটি স্থান বিশ্বের কাছে পরিচিত ও স্বীকৃত। বাংলাদেশের সেরা ১০টি পর্যটন কেন্দ্রের মধ্যে রয়েছে:

১. কক্সবাজার সমুদ্র সৈকত

কক্সবাজার বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক সমুদ্র সৈকত। এটি বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত হিসেবে পরিচিত। কক্সবাজার সমুদ্র সৈকতের সৌন্দর্য সত্যিই মনোমুগ্ধকর। এখানে প্রতি বছর হাজার হাজার দেশি-বিদেশি পর্যটক ভিড় জমান।

২. সুন্দরবন

সুন্দরবন বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন। এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত। সুন্দরবন তার প্রাকৃতিক সৌন্দর্য, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণীর জন্য বিখ্যাত। সুন্দরবন একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।

৩. সাজেক ভ্যালি

সাজেক ভ্যালি বাংলাদেশের রাঙ্গামাটি জেলায় অবস্থিত। এটি একটি মনোরম উপত্যকা। সাজেক ভ্যালির চারদিকে পাহাড়ঘেরা। এখানে সবুজের সমারোহ। সাজেক ভ্যালি ভ্রমণের জন্য সবচেয়ে উপযুক্ত সময় হলো শীতকাল।

৪. রাতারগুল হাওর

রাতারগুল হাওর বাংলাদেশের সিলেট বিভাগের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। এটি একটি সুন্দর হাওর। রাতারগুল হাওরে রয়েছে বিশাল বিস্তৃত জলরাশি। এখানে হিজল, বট ও অন্যান্য বৃক্ষের সমারোহ।

৫. টাঙ্গুয়ার হাওর

টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের সুনামগঞ্জ জেলায় অবস্থিত। এটি একটি বিশাল হাওর। টাঙ্গুয়ার হাওরে রয়েছে বিশাল বিস্তৃত জলরাশি। এখানে হিজল, বট ও অন্যান্য বৃক্ষের সমারোহ।

৬. নীলগিরি

নীলগিরি বাংলাদেশের রাঙ্গামাটি জেলায় অবস্থিত। এটি একটি পাহাড়। নীলগিরি থেকে রাঙ্গামাটি শহরের অপরূপ দৃশ্য দেখা যায়।

৭. বরেন্দ্র জাদুঘর

বরেন্দ্র জাদুঘর বাংলাদেশের রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় অবস্থিত। এটি একটি জাদুঘর। বরেন্দ্র জাদুঘরে বরেন্দ্র অঞ্চলের প্রাচীন ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে।

৮. সোনারগাঁও

সোনারগাঁও বাংলাদেশের ঢাকা বিভাগের মুন্সিগঞ্জ জেলায় অবস্থিত। এটি একটি প্রাচীন নগরী। সোনারগাঁওয়ে প্রাচীন বাংলার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে।

৯. বান্দরবান

বান্দরবান বাংলাদেশের একটি জেলা। বান্দরবান তার প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্য সমৃদ্ধ। বান্দরবানের বিভিন্ন স্থানে রয়েছে অসংখ্য পর্যটন কেন্দ্র।

১০. সিলেট

সিলেট বাংলাদেশের একটি বিভাগ। সিলেট তার প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্য সমৃদ্ধ। সিলেটের বিভিন্ন স্থানে রয়েছে অসংখ্য পর্যটন কেন্দ্র।

এই ১০টি পর্যটন কেন্দ্র ছাড়াও বাংলাদেশের আরও অনেক পর্যটন কেন্দ্র রয়েছে। বাংলাদেশের পর্যটন খাত দিন দিন উন্নতি হচ্ছে। বাংলাদেশের পর্যটন কেন্দ্রগুলো দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।