বিদ্যুৎ ছাড়াই ঘোরে মিটার, দেখালেন সংসদ সদস্য:

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ০১:১৭ পূর্বাহ্ণ ৪৪২ বার পঠিত
বিদ্যুৎ ছাড়াই ঘোরে মিটার, দেখালেন সংসদ সদস্য:

ঢাকা প্রেস


৫ লাখ বিদ্যুৎ মিটার ত্রুটিপূর্ণ, সংসদে অভিযোগ

দেশে বর্তমানে সাড়ে ৩ কোটি বিদ্যুতের মিটার ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে ৫ লাখ মিটার ত্রুটিপূর্ণ বলে সংসদে অভিযোগ উঠেছে। এমনকি, বিদ্যুৎ সংযোগ ছাড়াইও কিছু মিটার ঘুরছে বলে জানা গেছে।
 

সংসদে মিটার নিয়ে হাজির এমপি

সিরাজগঞ্জ থেকে নির্বাচিত এমপি তানভীর শাকিল জয় গতকাল বৃহস্পতিবার সংসদীয় কমিটির বৈঠকে বিদ্যুৎ ছাড়াই ঘোরে এমন একটি মিটার নিয়ে হাজির হন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আবু জাহির, সেলিম মাহমুদ, আব্দুর রউফ, ওমর ফারুক ও কানন আরা বেগম।
 

ভূতুড়ে বিদ্যুৎ বিল নিয়ে আলোচনা

বৈঠকে ভূতুড়ে বিদ্যুৎ বিল, প্রি-পেইড ও পোস্টপেইড মিটারের ত্রুটি নিয়ে কমিটির সদস্যরা আলোচনা করেন। গ্রাহক পর্যায়ে অতিরিক্ত বিদ্যুৎ বিলের বিষয়েও অভিযোগ তোলেন তারা।
 

প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ

এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেওয়া হয়। এছাড়াও, সমস্যা সমাধানে মন্ত্রণালয় কী পদক্ষেপ নিচ্ছে, তা দ্রুত প্রতিবেদন আকারে সংসদীয় কমিটিতে উপস্থাপনের জন্য বলা হয়।
 

বিদ্যুৎ বিভাগের ব্যাখ্যা

কমিটির সদস্য কানন আরা বেগম বলেন, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয় এখনও শতভাগ প্রি-পেইড মিটার স্থাপন করা হয়নি। তাই কিছু ত্রুটি রয়েছে। এছাড়াও, কারিগরি ত্রুটির কারণে বিদ্যুৎ সংযোগ ছাড়াইও মিটার ঘুরতে পারে বলে মন্ত্রণালয়ের দাবি।
 

গ্রাহকদের বিভ্রান্তি

তবে, বিদ্যুৎ সংযোগ ছাড়াই মিটার ঘোরার বিষয়ে অনেক গ্রাহকের মনে বিভ্রান্তি রয়েছে। এ বিষয়ে তাদের অবগত করা প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।
 

লোডশেডিং ও বিদ্যুৎ উৎপাদন

বৈঠকে জানানো হয়, ঘূর্ণিঝড় রিমালের কারণে সামিট গ্রুপের এলএনজি টার্মিনাল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে দেশে বিদ্যুৎ উৎপাদন কমে লোডশেডিং বেড়েছে।এদিকে, ঘূর্ণিঝড় রিমাল ও ডলার সংকটের কারণে দেশে বিদ্যুৎ উৎপাদন কমে গেছে এবং লোডশেডিং বেড়েছে। বিদ্যুৎ বিভাগ আশা করছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হলে দেশের বিদ্যুৎ সমস্যার সমাধান হবে।