অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশের দমন-নীতির নিন্দা জানিয়েছে

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ০১:৪৫ পূর্বাহ্ণ ১০০৪ বার পঠিত
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশের দমন-নীতির নিন্দা জানিয়েছে

ঢাকা প্রেস, অনলাইন ডেস্ক:-


কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের উপর পুলিশের বর্বরতা ও নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বৃহস্পতিবার, যুক্তরাজ্য ভিত্তিক এই সংস্থার দক্ষিণ এশিয়া শাখা এক ফেসবুক পোস্টে তাদের নিন্দা জানায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য:

প্রতিবাদের অধিকার রক্ষা করুন: বাংলাদেশ কর্তৃপক্ষকে অবশ্যই শিক্ষার্থীদের প্রতিবাদ করার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নিরাপত্তা নিশ্চিত করুন: শান্তিপূর্ণভাবে বিক্ষোভকারীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধ করার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

আন্তর্জাতিক আইন মেনে চলুন: আন্তর্জাতিক আইন ও বাংলাদেশের সংবিধান অনুযায়ী, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষা করা বাংলাদেশের কর্তব্য।

 

বৃহস্পতিবার, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলেন। হঠাৎ করে, পুলিশ তাদের উপর ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে লিপ্ত হয়। পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় অন্তত ২০ জন শিক্ষার্থীসহ বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি: এই ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে অ্যামনেস্টি। দায়ীদের বিচারের আওতায় আনার জন্য জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি না হয় সে জন্য কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছে।
 

উল্লেখ্য: শিক্ষার্থীদের উপর পুলিশের নির্যাতনের ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে। অনেক সংগঠন ও ব্যক্তি এই ঘটনার নিন্দা জানিয়েছেন এবং দ্রুত বিচারের দাবি জানিয়েছেন।