চীন বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আশ্বস্ত, অন্যরা উদ্বিগ্ন

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৪ ১২:১৮ অপরাহ্ণ ৫১৪ বার পঠিত
চীন বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আশ্বস্ত, অন্যরা উদ্বিগ্ন

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশটিতে সৃষ্ট উত্তেজনা ধীরে ধীরে শান্ত হয়ে আসছে। এই পরিস্থিতিতে বাংলাদেশের ঘনিষ্ঠ প্রতিবেশী চীন আশ্বস্ত বলে জানিয়েছে। তবে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো আন্তর্জাতিক সংস্থাগুলি এখনও দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে উদ্বিগ্ন।

 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, "বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে এবং সব কিছুতে শৃঙ্খলা ফিরতে শুরু করেছে। বাংলাদেশের বন্ধু ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন এতে আনন্দিত।" চীন এবং বাংলাদেশের মধ্যে ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব রয়েছে এবং দুই দেশের নেতারা এই সম্পর্ককে আরও জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।
 

অন্যদিকে, জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, জাতিসংঘের কাছে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ রয়েছে। বিশেষ করে, আন্দোলন দমনে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত বল প্রয়োগের ঘটনা নিয়ে সংস্থাটি গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
 

ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রও বাংলাদেশে সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছে যাতে সহিংসতায় দুই শতাধিক মৃত্যুর জন্য ন্যায়বিচার নিশ্চিত করা হয়।